পাথর উত্তোলন বন্ধের দাবীতে বান্দরবানে মানববন্ধন

প্রকাশ:| রবিবার, ৩১ জানুয়ারি , ২০১৬ সময় ০৬:৫০ অপরাহ্ণ

বন্ধের দাবি
নিজস্ব প্রতিবেদক, বান্দরবান ॥
বান্দরবানে পাহাড়-ঝিড়ি ঝর্ণা খোদাই করে পাথর উত্তোলন বন্ধের দাবীতে মানববন্ধন কর্মসূচী পালন করেছে পাহাড়ীরা। রোববার সকালে বান্দরবান প্রেসক্লাবের সামনে জেলা সদরের টংকাবর্তী ইউনিয়নের লোকজনেরা এ মানববন্ধন করেছে। ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচীতে পাহাড়ী ম্রো জনগোষ্ঠীরা ছাড়াও স্থানীয় গনমাধ্যমকর্মী-রাজনৈতিক নেতারাও অংশ নেয়।

মানববন্ধন কর্মসূচীতে বক্তব্যে টংকাবতী ইউনিয়নের হরিণ ঝিড়ি মৌজার হেডম্যান কাইনওয়াই ম্রো, মেনুং ম্রো কার্বারী অভিযোগ করে বলেন, সদর উপজেলার টংকাবতী ইউনিয়নের ৩টি মৌজায় শতশত বছর ধরে বসবাস করে আসছে ম্রো সম্প্রদায়। কিন্তু কয়েক বছর ধরে ইউনিয়নের টংকাবতী, হরিণ ঝিড়ি ও টাকের পানছড়ি মৌজা থেকে চট্টগ্রামের লোহাগাড়ার অ্যাডভোকেট মকবুল আহমেদ, কালু মেম্বার ও আবদুর রহিম প্রভাব খাটিয়ে অনুমোদন ছাড়াই পাহাড় এবং ঝিড়ি ঝর্ণা খোদাই করে নির্বিচারে পাথর উত্তোলন করে যাচ্ছে। প্রতিদিন নিয়মনীতি না মেনে পাথর উত্তোলনের কারণে স্থানীয়দের পানির উৎস স্থল ঝিড়ি-ঝর্নাগুলোর পানি শুকিয়ে যাচ্ছে। পানি শুকিয়ে গেলে ঐ এলাকায় বসবাস করা কঠিন হয়ে দাঁড়াবে ¤্রাে সম্প্রদায়ের।

এদিকে মানববন্ধন কর্মসূচী শেষে পাথর উত্তোলন বন্ধের দাবিতে জেলা প্রশাসক দীলিপ কুমার বণিকের মাধ্যমে প্রধানমন্ত্রী এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বরাবরে স্মারকলিপি দিয়েছেন টংকাবতী ইউনিয়নের বাসিন্দাররা।