পাঠ্যসূচিতে যুক্ত হচ্ছে সড়ক নিরাপত্তা

প্রকাশ:| সোমবার, ২০ অক্টোবর , ২০১৪ সময় ০৯:৫৪ অপরাহ্ণ

দুর্ঘটনা এড়াতে শিক্ষার্থীদের সচেতন করতে পাঠ্যসূচিতে অন্তর্ভূক্ত করা হচ্ছে সড়ক ব্যবহার এবং সড়ক নিরাপত্তা সংশ্লিষ্ট বিষয়। প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও মাধ্যমিক শ্রেণির পাঠ্যসূচিতে এ সিলেবাস যুক্ত করা হবে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে এ সংক্রান্ত একটি খসড়া সিলেবাস শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। ব্র্যাক ও নিরাপদ সড়ক চাই খসড়া তৈরিতে সহায়তা করেছে।

সিলেবাসের বিষয়ে বৈঠকে আলোচনা করে সবার মতামত নিয়ে সিদ্ধান্ত নেবে শিক্ষা মন্ত্রণালয়।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এম এ এন সিদ্দিক বলেন, আমরা দীর্ঘদিন ধরে পাঠ্যসূচিতে সড়ক নিরাপত্তা বিষয়ে পড়ানোর জন্য শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে দেন-দরবার করে আসছি। আমরা শিক্ষা মন্ত্রণালয়ে একটি ম্যানুয়াল সিলেবাস দিয়েছে। শিক্ষা মন্ত্রণালয় আমাদের কাছে ই-বুক চেয়েছে। ই-বুক তৈরির জন্য আমরা বিআরটিএ’র কাছে পাঠিয়েছি।

এম এ এন সিদ্দিক বাংলানিউজকে আরো বলেন, দেশের অনেক স্কুল রাস্তার পাশে। স্কুলের শিক্ষার্থীরা প্রায়ই দুর্ঘটনার শিকার হয়।

কীভারে রাস্তা পার হতে হয়, চলন্ত গাড়িতে থাকলে কী করতে হয়, গাড়িতে থাকলে কী করতে হয়, থামার পর কী করতে হয়- এসব বিষয়ে ছেলে-মেয়েরা ছোটবেলা থেকেই পাঠ্যপুস্তকে শিখলে দুর্ঘটনা কম হবে বলে মনে করেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব।

প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের পাঠ্যসূচিতে সড়ক ব্যবহার/সড়ক নিরাপত্তা সংক্রান্ত বিষয় অন্তর্ভূক্তকরণের বিষয়ে আগামী মঙ্গলবার ২১ অক্টোবর শিক্ষা মন্ত্রণালয়ে এ সংক্রান্ত বৈঠক অনুষ্ঠিত হবে।

বৈঠকে সভাপতিত্ব করবেন শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিবের (মাধ্যমিক-২) রুহী রহমান।

রুহী রহমান বলেন, ছোটবেলা থেকে বাচ্চাদের কীভাবে সড়ক নিরাপত্তা বিষয়ে সচেতন করা যায় বৈঠকে সবার কাছে শুনে এ বিষয়ে একটি অ্যাকশন প্ল্যান তৈরি করা হবে।

বিষয়টি প্রাথমিক পর্যায়ে রয়েছে উল্লেখ করে করে রুহী রহমান বলেন, বাচ্চাদের ড্রয়িং ক্লাস, গার্হস্থ্য বা সাধারণ বিজ্ঞান ক্লাসের বইয়ের সিলেবাস এসব বিষয় ঢোকানো যায় কি-না, সে চিন্তা-ভাবনা রয়েছে।

বৈঠকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর, বিআরটিএ, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, ব্র্যাক প্রতিনিধি ছাড়াও নিরাপদ সড়ক চাই’র চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন উপস্থিত থাকবেন।

এটি পাঠ্যসূচিতে অন্তর্ভূক্তের বিষয়, তাই সবার মতামত নিয়ে তা চূড়ান্ত করা হবে বলে জানান রুহী রহমান।

নিরাপদ সড়ক চাই’র চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, সড়ক নিরাপত্তার বিষয়টি পাঠ্যসূচিতে অন্তর্ভূক্ত হলে স্কুলের ছেলে-মেয়েদের দুর্ঘটনা কমানো যাবে।