পাচারের সময় ৪ শিশু উদ্ধার, আটক-১

প্রকাশ:| রবিবার, ১ জানুয়ারি , ২০১৭ সময় ১১:২৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বান্দরবান ॥

বান্দরবানে পাচারের সময় আবাসিক হোটেল থেকে ৪ শিশুকে উদ্ধার করা হয়েছে। এসময় পাচারকারী সন্দেহে একজন’কে আটক করেছে পুলিশ। গতকাল রোববার’রাতে সাড়ে সাতটায় এ ঘটনা ঘটে।

পুলিশ ও স্থানীয়রা জানায়, জেলার রোয়াংছড়ি উপজেলার তারাছা ইউনিয়নের বেতছড়া হেডম্যান পাড়া থেকে ঢাকায় স্কুলে ভর্তির কথা বলে ৪ শিশুকে পাচারের অভিযোগে জেলা শহরের আবাসিক হোটেল থেকে আবু বক্কর প্রকাশ মংশৈপ্রু ত্রিপুরা (৪৪) নামে এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। এসময় হোটেলের কক্ষ থেকে ৪ শিশুকে উদ্ধার করা হয়েছে। শিশুরা হলেন-মংহ্লাই মারমা (১০), মেচিং প্রু (১৩), নুচিং উ (১১) এবং হ্লাচিং শৈ (১০)। আটকের পর থানা হেফাজতে আটক ব্যক্তি এবং শিশুদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

এদিকে অভিযুক্ত পাচারকারী মংশৈপ্রু ত্রিপুরা বলেন, ২০০০ সালে তিনি মুসলিম ধর্ম গ্রহণ করেন। তার মুসলিম নাম আবু বক্কর। তার বাড়ি চট্টগ্রামের বাঙ্গালহালিয়া। কিন্তু বর্তমানে বান্দরবান শহরের বাসষ্ট্যান্ড নতুনমুসলিম পাড়ায় বসবাস করেন। বিনামূল্যে লেখাপড়া শেখানোর জন্য গরীব পাহাড়ী শিশুদের পরিবারের সঙ্গে কথা বলে ঢাকায় আকবর মাদ্রাসায় নিতে এনেছিলাম।

শিশুদের অভিভাবক অংথোয়াই চিং ও তাউহ্লা মারমা বলেন, লেখাপড়া শেখানোর কথা বলে প্রতিটি শিশুর জন্য এককালীন ৫ হাজার টাকা করে চাইছে। ঢাকায় মাদ্রাসায় নাকি বাংলা-ইংরেজী সববিষয়ে লেখাপড়া শেখানো হবে। কিন্তু মাদ্রায় মুসলিম ছেলে মেয়েরা লেখাপড়া করে। পাহাড়ী বৌদ্ধ শিশুরা কি শিখবে এ নিয়ে সংশয় থাকায় পুলিশকে জানিয়েছি।

ঘটনার সত্যতা নিশ্চিত করে জেলা পুলিশ সুপার সনজিব কুমার রায় জানান, লেখাপড়ার কথা বলে শিশুদের পাচারের উদ্দেশ্যেই নিয়ে যাওয়া হচ্ছিল। চার শিশুকে উদ্ধার করা হয়েছে। আটক পাচারকারীর বিরুদ্ধে নারী ও শিশু পাচার আইনে মামলার প্রস্তুতি চলছে।