পাকিস্তানের জয় উদযাপন করায় ভারতে ১৫ মুসলিম আটক

প্রকাশ:| মঙ্গলবার, ২০ জুন , ২০১৭ সময় ০৮:০৮ অপরাহ্ণ

চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের বিজয় উদযাপনকারী ১৫ জন মুসলিমকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনে ভারতের মধ্যাঞ্চলে অবস্থিত মধ্যপ্রদেশ রাজ্য থেকে এসকল মুসলিমকে গ্রেফতার করা হয়।

 

রবিবার যখন চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারত এবং পাকিস্তানের ক্রিকেট খেলা চলছিল, তখন এরা পাকিস্তানের সমর্থন করে ভারতের বিরুদ্ধে স্লোগান দেয় বলে অভিযোগ করা হচ্ছে।

 

স্থানীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে এক খবরে বলেছে, ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের বুরহানপুর জেলার মোহাদ গ্রামে। গ্রামের কিছু মানুষ থানায় গিয়ে এই বলে অভিযোগ করেন যে, রবিবারের খেলার সময় অনেক মুসলিম তরুণ পাকিস্তানের সমর্থনে স্লোগান দিচ্ছিলেন এবং পাকিস্তানের বিজয় উদযাপন করছিলেন।

 

এই অভিযোগের পর পুলিশ ভারতীয় রাষ্ট্রদ্রোহ আইনের আওতায় ওই ১৫ জনকে গ্রেফতার করে। পুলিশ বলেছে, এ ঘটনাকে কেন্দ্র করে সাম্প্রদায়িক দাঙ্গার আশঙ্কায় তাদেরকে গ্রেফতার করা হয়। তাছাড়া ওই খেলায় পাকিস্তানের কাছে ভারতের শোচনীয় পরাজয়ের ফলে সেখানকার পরিস্থিতিও খুবই নাজুক ছিলো।

 

ভারতের রাষ্ট্রদ্রোহের সর্বোচ্চ সাজা হচ্ছে যাবজ্জীবন কারাদণ্ড। ভারতীয় মানবাধিকার সংস্থাগুলো অভিযোগ করে বলেছে ভারতের কর্তৃপক্ষ ভিন্নমত এবং প্রতিবাদ দমনের জন্য খেয়াল-খুশিমতো রাষ্ট্রদ্রোহ আইন ব্যবহার করে। তাছাড়া রাষ্ট্রদ্রোহ আইনে রাষ্ট্রদ্রোহিতার সংজ্ঞাও একেবারেই অস্পষ্ট। সূত্র : বিবিসি


আরোও সংবাদ