পাকা ধান লুট, আহত-২, আটক-১

প্রকাশ:| শুক্রবার, ২৮ এপ্রিল , ২০১৭ সময় ০৯:৫৩ অপরাহ্ণ

পেকুয়া প্রতিনিধি:

পেকুয়া উপজেলার শীলখালী ইউনিয়নের আলেকদিয়া পাড়ায় ধান ক্ষেতের পাকা ধান লুট করে নিয়েছে সংঘবদ্ধ একদল মহিলা ও পুরুষ। এ সময় তাদের বাঁধা দিতে গেলে মকছুদ আহমদ (৪৫) ও মোজাম্মেল হক নামের দু’জন আহত হয়। স্থানীয় মাধ্যমে এ ঘটনাটি পেকুয়া থানার ওসিকে অবগত করলে উপ-পরিদর্শক কামরুল হাসানসহ একদল পুলিশ ফোর্স ঘটনাস্থলে গিয়ে ধান লুটকারীদের ধাওয়া দেয়ার পাশাপাশি জড়িত থাকার অভিযোগে একই ইউনিয়নের ছৈয়দ নগর এলাকার আবুল হোছেনের স্ত্রী খোরশিদা বেগমকে (৪০) আটক করা হয়েছে।

বৃহস্পতিবার (২৮এপ্রিল) রাতে ও শুক্রবার (২৯ এপ্রিল) সকালে এ ধান কাটার ঘটনাটি ঘটে।

এ ঘটনায় মৃত কবির আহমদের পুত্র মকছুদ আহমদ বাদি হয়ে একই এলাকার মৃত নুরুজ্জামানের পুত্র আহমদ ছোবহান গং, মনোয়ারা বেগম, আটককৃত খোরশিদা বেগম, ফজল করিম, মিজানুর রহমানসহ ১৫ জনের উল্লেখকৃত আরো ১৫জনকে অজ্ঞাতনামা আসামী করে মামলা দয়ের করেন। যার মামলা নং ১৮/১৭ইং।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, বারবাকিয়া মৌজার আর এস ৬০০, ৯৫০ তৎ-বিএস ১৩২৫ ও ১৩৩১ খতিয়ানের ২৫ একরের উর্ধ্বে জমির মালিকনা প্রাপ্ত হন মৃত ছিদ্দিক আহমদের পুত্র সাহাব উদ্দিন গং, মৃত কবির আহমদের পুত্র মকছুদ আহমদ গং ও মৃত আকবর আহমদের পুত্র মোজাম্মেলক হক গং। প্রতি বছরের মতো এ বছরও তারা বোরো মৌসমের ধান রোপন করে ওই জায়গায়। কিন্তু লোভের বসবতি হয়ে ওই জায়গার উপর রোপিত পাকা ধান কেটে নেয়ার হুমকি প্রদর্শন করে আসছিলেন। যার কারণে ২৫ এপ্রিল উল্লেখিত ব্যক্তিদের বিরুদ্ধে পেকুয়া থানায় সাধারণ ডায়েরী লিপিবদ্ধ করেন। যার নং ৯৯০/১৭ইং। এ ঘটনাটি তদন্তাধীন থাকার মাঝেই বৃহস্পতিবার রাতে একদল ভাড়াটে মহিলা ও পুরুষ দিয়ে বেশ কিছু জামির ধান কেটে নেই। এরপর শুক্রবার সকালেও তারা ৩০/৩৫ জনের একদল মহিলা ও ভাড়াটে সন্ত্রাসী নিয়ে প্রকাশ্যে অবৈধ অস্ত্রের মহড়ায় ধান কাটা শুরু করে। একপর্যায়ে মকছুদ গংয়ের দু’তিন জন এর কারণ জিজ্ঞেস করতে গেলে তাদেরও মারধর করে আহত করে। অস্ত্রের মহড়ায় স্থানীয়রা আতংকিত হয়ে পড়ে। পরে ঘটনাটি স্থানীয় মাধ্যমে পেকুয়া থানার অফিসার ইনচার্জকে অবগত করলে তিনি তাৎক্ষনিকভাবে পুলিশ পাঠিয়ে ঘটনার নিয়ন্ত্রনে আনেন। তবে লুট হওয়া ৮০হাজার টাকার ধান উদ্ধার করতে পারেনি। আটক করা হয় এক মহিলাকে।

এ ঘটনায় আহমদ ছোবহান গংয়ের পক্ষের লোকজন পলাতক ও মোবাইল সংযোগ বিচ্ছিন্ন থাকায় বকক্ত্য নেয়া সম্ভব হয়নি।

পেকুয়া থানার উপ-পরিদর্শক কামরুল হাসান জানান খোরশিদা বেগম নামের এক মহিলাকে আটকের সত্যতা নিশ্চিত করে বলেন, জমির বিরোধের জের ধরে আহমদ ছোবহান গং মকছুদ আহমদ গংয়ের জায়গার উপর রোপিত ধান কেটে নেয়ার খবর পেয়ে পুলিশ লুটকারীদের ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেয়। এ ঘটনায় মকছুদ আহমদ বাদি থানায় এজাহার দিলে তদন্তকরে মামলা রুজু করা হয়েছে।

অফিসার ইনচার্জ জহিরুল ইসলাম খান জানান, এ ঘটনায় মামলা দায়ের হয়েছে। জড়িত সন্দেহে এক মহিলা আটক করে আদালতে সোপর্দ করা হয়েছে।