পর্যটন শিল্পের বিকাশে প্রশিক্ষণ কর্মশালা

প্রকাশ:| রবিবার, ১৬ জুন , ২০১৩ সময় ০২:৫৭ অপরাহ্ণ

ran g mc-15-06-13-31ccপর্যটন শিল্পের বিকাশে জনসচেতনতা সৃস্টিতে রাঙ্গামাটিতে দিন ব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ ট্যুরিজম বোর্ড এই কর্মশালার আয়োজন করে।
রাঙ্গামাটি জেলা প্রশসনের সম্মেলন কক্ষে আয়োজিত কর্মশালার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ মোস্তফা কামাল। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাঙ্গামাটি পুলিশ সুপার আমেনা বেগম ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের উপ-সচিব মোছাম্মৎ কামার জাহান।
কর্মশালার উদ্বোধন করে জেলা প্রশাসক মোঃ মোস্তফা কামাল বলেন, হরতাল আর অবরোধই রাঙ্গামাটির ট্যুরিজমের বড় সমস্যা। এ সমস্যা এখানকার ট্যুরিজমকে ধবংসের দ্বার প্রান্তে নিয়েছে বলে মন্তব্য করেন তিনি।
জেলা প্রশাসক বলেন রিক্সা বিহীন এ রাঙ্গামাটি শহরে তিন চাকার অটো রিক্সাই চলাচলের একমাত্র বাহন। অথচ হরতাল অবরোধের সময় শহরে তিন চাকার অটো রিক্সা চলতে দেয়া হয়না।
তিনি বলেন হরতাল অবরোধের নামে শহরে এ তিন চাকার অটো রিক্সা চলতে না দিলে পর্যটক সহ শহর এলাকার মানুষ চরম দুর্ভোগে পড়ে। তিনি রাঙ্গামাটির ট্যুরিজম এর স্বার্থে তিন চাকার অটো রিক্সাকে হরতাল আর অবরোধ এর বাইরে রাখতে সকলের প্রতি আহবান জানান। আর তা হলেই এখানকার পর্যটন শিল্প বাচঁবে বলে তিনি উল্লেখ করেন।
রাঙ্গামাটি পুলিশ সুপার আমেনা বেগম বলেন, রাঙ্গামাটিতে পর্যটকদের নিরাপত্তার জন্য পুলিশ বিভাগ সব রকম সহয়তা দিয়ে যাচ্ছে। নিরাপত্তার জন্য পর্যটন কমপ্লেক্সে একটি ট্যুরিষ্ট পুলিশ ক্যাম্প স্থাপন করা হয়েছে। পুলিশ সুপার বলেন, ট্যুরিষ্ট পুলিশিং চালুর একটি প্রস্তাবনা সরকারের বিবেচনাধীন। এ ব্যবস্থা চালু হলে রাঙ্গামাটিতে একটি ট্যুরিষ্ট পুলিশ বক্স স্থাপন করা হবে বলে জানান তিনি। এছাড়া পর্যটন স্পট সুবলং ঝর্ণায় ট্যুরিষ্টদের নিরাপত্তার জন্য সার্বনিক পুলিশী সহয়তা রয়েছে বলে জানান তিনি । এর পাশাপাশি ট্যুরিষ্টদের নিরাপত্তার জন্য ফায়ার সার্ভিসের ডুবুরীদের সমন্বয়ে একটি ইউনিট কাজ করতে পারে বলে তিনি প্রস্তাব দেন ।
উদ্বোধনী পর্ব শেষে সকাল ১০টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত এ কর্মশালায় প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
প্রশিক্ষণ প্রদান করেন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড এর উপ সচিব মোছাম্মদ কামার জাহান, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড এর উপ ব্যবস্থাপক আ ন ম জিয়াউল করিম, ট্রাবেল ম্যাগাজিন পর্যটন বিচিত্রার সম্পাদক মহিউদ্দিন হেলাল ও ন্যশনাল হোটেল এন্ড ট্যুরিজম ট্রেনিং ইনিষ্টিটিউটের অধ্য এ বি এম আশরাফুল হক।
কর্মশালায় পর্যটন শিল্পের সঙ্গে সংম্লিষ্ট অটো রিক্সা চালক, ইঞ্জিন বোট চালক, হেটেল মালিক, রেষ্টুরেন্ট মালিকসহ বিভিন্ন স্তরের ৫০ জন অংশ গ্রহণকারী প্রশিক্ষণে যোগ দেন। – See more at: