পরিবেশ বিরোধী আন্দোলন জোরদার করতে হবে: নোমান

প্রকাশ:| বুধবার, ১৯ জুন , ২০১৩ সময় ১০:৪৭ অপরাহ্ণ

ccc-numanবাংলাদেশে পরিবেশ বিরোধী আন্দোলন জোরদার করার উপর গুরুত্বারোপ করে বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান বলেছেন,‘পরিববেশ বিপর্যয় ও বৃক্ষ নিধনের জন্য আইনের যথাযথ প্রয়োগ করতে হবে।’

তিনি বলেন,‘জনগনকে আর্থিক সহায়তা দিয়ে সামাজিক বনায়ন গড়ে তোলা এবং এ বিষয়ে সচেতন করতে হবে।’

চট্টগ্রাম সিটি কর্পোরেশন আয়োজিত মাসব্যাপী বৃক্ষ মেলায় বুধবার সন্ধ্যায় এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে আব্দুল্লাহ আল নোমান এসব কথা বলেন।

নোমান বলেন, পৃথিবীর প্রত্যেকটি দেশের মানুষ বর্তমানে পরিবেশ সুরক্ষয় সচেতন হয়ে উঠেছে। প্রাকৃতিক সৌন্দর্যের লীলা ভূমি বাংলাদেশ বৃক্ষরোপন ও বনায়ন ব্যবস্থার জন্য বিশেষ উপযোগী। এখন প্রয়োজন আমদের সর্বস্তরে মানুষকে বৃক্ষ প্রেমিক হিসাবে গড়ে তোলা।

সাবেক এ মন্ত্রী বৃক্ষের নানা মুখি উপকারের কথা তুলে ধরে বলেন গাছ মানুষের অকৃত্রিম বন্ধু । মানুষের দৈনন্দিন জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে বৃক্ষ।

বিভিন্ন শিল্প কারখানার বর্জ্য ও জাহাজ কাটার কারণে সমুদ্রে পরিবেশ দুষণ হচ্ছে উল্লেখ করে তিনি বলেন,‘সাগর ও নদীর পানি দূষিত হওয়ার ফলে মাছ ও প্রানী ধবংস হচ্ছে। এমনকি এই দুষিত পানির ফলে ক্ষেতের ফসল বিনষ্ট হচ্ছে।’

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপচার্য প্রফেসর ড.ইফতেখার উদ্দিন চৌধুরী, কাউন্সিলর মনোয়ারা বেগম , চট্টগ্রাম বিভাগীয় বন কর্মকর্তা (উত্তর) মো. রকিবুল হাসান মুকুল ও লায়ন সৈয়দ মোরশেদ আলম প্রমুখ বক্তব্য রাখেন।