পদ্মা সেতুর জন্য ‘সুযোগ’ চান কাদের

প্রকাশ:| শুক্রবার, ২৬ জুলাই , ২০১৩ সময় ০৫:০০ অপরাহ্ণ

জনগণ আওয়ামী লীগকে আরেকবার ক্ষমতায় আসার সুযোগ দিলে পদ্মা সেতু প্রকল্পের কাজ সমাপ্ত করা সম্ভব বলে জানিয়েছেন obaidulযোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।পদ্মা সেতুর জন্য ‘সুযোগ’ চান কাদের

শুক্রবার সকাল ১১টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সম্প্রসারিত চার লেনের সীতাকুণ্ডের বাঁশবাড়িয়া সেতু উদ্ধোধন করতে গিয়ে তিনি একথা বলেন।

যোগাযোগমন্ত্রী বলেন, ”জনগণ আমাদেরকে আরেকবার সুযোগ দিলে পদ্মা সেতু এবং ঢাকা-চট্টগ্রাম চার লেন প্রকল্পের মতো কাজগুলো সমাপ্ত করা সম্ভব হবে।”

২৯০ কোটি ডলারের পদ্মা সেতু প্রকল্পে বিশ্ব ব্যাংকের ১২০ কোটি ডলার ঋণ দেয়ার কথা ছিল। তবে পরবর্তী সময়ে দুর্নীতির অভিযোগ তুলে ঋণচুক্তি বাতিল করে দেয় বিশ্ব ব্যাংক। একইসঙ্গে প্রকল্প থেকে সরে যায় এডিবি, আইডিবি ও জাইকাও।

এরপর নিজস্ব অর্থায়নে এই সেতু নির্মাণের ঘোষণা দিয়ে গত মাসে দরপত্র ডাকা হয়, যা বিক্রি শুরু হয়েছে ৭ জুলাই থেকে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ সেতুর মূল কাঠামোর জন্য ব্যয় ধরা হয়েছে ৮ হাজার ৩৬১ কোটি টাকা।

বাংলাদেশের ইতিহাসে কোনো সরকার এক মেয়াদের বেশি থাকতে পারেনি উল্লেখ করে এ আওয়ামী লীগ নেতা বলেন, ”সরকারের ধারাবাহিকতা না থাকায় উন্নয়নের ধারাবাহিকতা থাকে না।”

ওবায়দুল কাদের বলেন, ”উন্নয়নের ধারবাহিকতা বজায় রাখার জন্য যেকোনো সরকারকে পরপর অন্তত দুই মেয়াদে নির্বাচিত করা উচিত। আর সেটা নির্ভর করে আল্লাহ পাকের ইচ্ছা ও জনগণের চাওয়ার উপর।”

জনগণ সুযোগ দিলে মেট্রোরেল, ট্রানজিট ও এলিভেটেড এক্সপ্রেসের মত কাজগুলো দৃশ্যমান করা যাবে বলে দাবি করেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।

এর আগে উপজেলার জোড়আমতল বাইপাস এলাকায় ঘোড়ামারা সেতু ও পরে বেলা সাড়ে ১১টার দিকে শুকলালহাট সেতুর উদ্ধোধন করেন তিনি।

এসময় উপস্থিত ছিলেন ঢাকা-চট্টগ্রাম চার লেন প্রকল্পের পরিচালক ইবনে আলম হাসান, সহকারী প্রকল্প পরিচালক স্বপন কুমার নাথ, মিরসরাই উপজেলা চেয়ারম্যান গিয়াস উদ্দীন, সড়ক ও জনপথ বিভাগের চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী রানাপ্রিয় বড়ুয়া, সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার মুহম্মদ শাহীন ইমরান, প্রকল্প ব্যবস্থাপক মাসুদ করিম ও ঠিকাদার তাহের ব্রাদার্স লিমিটেডের উপ-প্রকল্প ব্যবস্থাপক এফ আর ফেরদৌস প্রমুখ।