পথেরহাটে সওজ ও ভ্রাম্যমান আদালতের যৌথ অভিযানে মার্কেট উচ্ছেদ

প্রকাশ:| মঙ্গলবার, ৩ জুন , ২০১৪ সময় ১০:৪৬ অপরাহ্ণ

রাউজানের নোয়াপাড়া পথেরহাটে সওজ ও ভ্রাম্যমান আদালতের যৌথ অভিযানে ফের পনের দিনের মাথায় অভিযান চালিয়ে অবৈধ বাজারের একটি প্রাচীণ মার্কেট উচ্ছেদ করা হয়েছে। মঙ্গলবার বিকালে ম্যাজিস্ট্রেট ও রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা কুল প্রদীপ চাকমার নেতৃত্বে এ অভিযান চালানো হয়। এসময় উপজেলার প্রাণকেন্দ্র খ্যাত পথেরহাট বাজারে শত শত উৎসুখ জনতা উচ্ছেদ অভিযান দেখতে ভীড় জমান।

অভিযানের নেতৃত্বদানকারী ম্যাজিস্ট্রিট কুল প্রদীপ চাকমা সাংবাদিকদের জানান, পথেরহাটে সওজের জায়গা দখল করে বেশ কিছু মার্কেট ও ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এসব সরিয়ে নিতে বার বার নোটিশ দেওয়া হলেও ব্যবসায়ীরা এসবের প্রতি কর্ণপাত না করে তারা অবৈধভাবে সড়কের জায়গা দখল করে ব্যবসা চালিয়ে আসছিল। যার ফলে ব্যস্ততম এই বাজারে প্রায় সময় যানজট লেগেই থাকে। তাই সওজের কর্মকর্তা ও আমি নিজে উচ্ছেদে অভিযান চালাই। অভিযান অব্যাহত থাকবে ধারাবাহিকভাবে সকল অবৈধ দখলকারীদের উচ্ছেদ করা হবে।

উচ্ছেদ অভিযানে পথেরহাট বাজারের প্রাচীন খায়েজ আহমদ মার্কেটের কিছু অংশ গুড়িয়ে দেওয়া হয়। এ মার্কেটের শাহ আলম মাইক সার্ভিস, নোয়াপাড়া বেডিং, শাওন স্টোর, থ্রী স্টার ট্রাভেলস, খাজা সুইটস, জাহেদ ইলিক্ট্রিক, মিলন মিষ্টি ভান্ডার, জাহাঙ্গীর স্টোর উচ্ছেদ করা হয়।

উল্লেখ্য, এসব দোকান ও মার্কেট সওজের জায়গা দখল করে এক শ্রেণীর প্রভাবশালী র্দীঘদিন বাণিজ্যিকভাবে লাভবান হয়ে আসলেও উচ্ছেদ অভিযানে অস্থায়ীভাবে যারা দোকান ভাড়া নিয়ে ক্ষুদ্র ব্যবসা করে আসছিল তারাই বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জনান প্রত্যক্ষদর্শীরা। এ সময় শত শত মানুষ উচ্ছেদ অভিযান দেখে নানা মন্তব্য করলেও সচেতন মহল জানজট নিরসনে এ অভিযানকে প্রশংসীয় উদ্যোগ বলে আখ্যায়িত করেন।