চসিকের শিক্ষা প্রতিষ্ঠানে পাশের হার, জিপিএ-৫ কমেছে

প্রকাশ:| বৃহস্পতিবার, ৪ মে , ২০১৭ সময় ১০:৫৯ অপরাহ্ণ

২০১৭ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় চট্টগ্রাম সিটি করপোরেশন পরিচালিত বিদ্যালয়সমূহে পাশের হার কমেছে। একই সাথে কমেছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যাও। প্রথমবারের মত সৃজনশীল প্রশ্নের সংখ্যা বাড়ার কারণে ফলাফল বিপর্যয় হয়েছে বলে মনে করেন চসিকের সংশ্লিষ্ট কর্মকর্তারা। ২০১৭ সালের এসএসসি পরীক্ষায় চসিক পরিচালিত স্কুলে পাশের হার হলো শতকরা ৯৪ ভাগ। ২০১৬ সালের এ হার ছিল ৯৬ দশমিক সাত এক ভাগ। একই সাথে ২০১৭ সালে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ৫৮৮ জন।
২০১৬ সালে এ সংখ্যা ছিল ৬৫০ জন।
চসিকের পরিচালিত বিদ্যালয়সমূহ থেকে ২০১৭ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে মোট ছয় হাজার একশ ২৫ জন শিক্ষার্থী। এরমধ্যে কৃতকার্য হয়েছে মোট পাঁচ হাজার সাতশ আটান্নজন। ২০১৬ সালে চসিকের বিদ্যালয়সমূহে এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৫ হাজার চারশ ৩৪ জন। পাশ করেছিল পাঁচ হাজার দুইশ পঞ্চান্ন জন।

৪৭টি বিদ্যালয়ের মধ্যে পাশের হারের দিক থেকে গত বছরের মতো এবারও এগিয়ে রয়েছে অপর্ণাচরণ সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ। ২০১৭ সালে এ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে মোট ২৫৩ জন শিক্ষার্থী। এরমধ্যে কৃতকার্য হয়েছে ২৫২ জন শিক্ষার্থী।
ফলাফল সম্পর্কে জানতে চাইলে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা নাজিয়া শিরীন সুপ্রভাত বাংলাদেশকে বলেন, ‘পরীক্ষা পদ্ধতি গতবারের তুলনায় এবারে হার্ড ছিল। রচনামূলক প্রশ্ন বাড়িয়ে দেওয়া শিক্ষার্থীদের সিলেবাস বুঝতে একটু সমস্যা হয়েছে। ঐ কারণে পাশের হার একটু কমে গেছে।’

[five_sixth_last]