পটিয়া লোকালয় থেকে প্যারা হরিণ উদ্ধার

প্রকাশ:| মঙ্গলবার, ১৫ অক্টোবর , ২০১৩ সময় ১০:৩১ অপরাহ্ণ

Deer-300x205পটিয়া উপজেলার কচুয়াই কথা মোজার ভাইয়ার দিঘি এলাকার লোকালয় থেকে পুরুষ জাতের প্যারা হরিণ উদ্ধার করা হয়েছে। শনিবার দুপুরে মোঃ হোসেনের বাড়ীর জনৈক ইব্রাহিমের ঘর থেকে হরিণটি উদ্ধার করে পটিয়া বন বিভাগের কর্মকর্তা ও থানা পুলিশ।চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের পটিয়া রেঞ্জ কর্মকর্তা মোঃ শাহজালাল জানান, ওই এলাকাটি পাহাড়ের কাছাকাছি হওয়ায় হয়তো শিকারীর তাড়া খেয়ে এটি লোকালয়ে পালিয়ে আসে।

জানা গেছে, শনিবার সকাল ১১টায় খরনা লালার খিল নামক স্থানে একটি হরিণ দেখতে পায় স্থানীয় জনগণ। হরণটিকে ধরার জন্য এলাকার শতাধিক লোকের তাড়া খেয়ে এক পর্যায়ে এটি ধান ক্ষেতে ঢুকে পড়ে। দীর্ঘক্ষণ ধরে হরিণটিকে দৌড়ানোর পর হরণটি হাঁপিয়ে ওঠলে তখন মোঃ ইব্রাহিম হরিণটি ধরে তার ঘরে নিয়ে আসে। পরে হরিণ ধরার খবর জানাজানি হলে পটিয়া বনবিভাগের বিট কর্মকর্তা শহিদুজ্জমান ওই ঘরে যায় এবং ঘরের মালিক হরিণ ধরার বিষটি অস্বীকার করেন। প্রায় আধঘন্টা পর পটিয়া থানার এস আই মোস্তাক’র নেতৃত্বে একদল পুলিশ গিয়ে হরিণটি উদ্ধার করে পটিয়া থানায় নিয়ে আসে। সেখান থেকে চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের পটিয়া রেঞ্জ অফিসে নিয়ে যাওয়া হয়। ওখান থেকে কক্সবাজার ডুলাহাজারা সাফারী পার্কে নিয়ে হরিণটি অবমুক্ত করা হয়।

প্যারা হরিণ, পারা হরিণ বা বরা হরিণ (ইংরেজি: Hog Deer) (বৈজ্ঞানিক নাম: Hyelaphus porcinus বা Axis porcinus) দক্ষিণ এশিয়া ও দক্ষিণ- পূর্ব এশিয়ার বিভিন্ন দেশ জুড়ে বিস্তৃত পটভূমিতে থাকা একটি তুলনামূলকভাবে ছোট প্রজাতির হরিণ। প্যারা হরিণের বৈজ্ঞানিক নামকরণ নিয়ে বিতর্ক রয়েছে।


আরোও সংবাদ