পটিয়ায় ভারী বৃষ্টি ও পাহাড়ী ঢলে ব্যাপক ক্ষয়ক্ষতি

প্রকাশ:| রবিবার, ২৬ জুলাই , ২০১৫ সময় ০৮:৪৮ অপরাহ্ণ

ভারি বর্ষণে পটিয়ায় ব্যাপক ক্ষতি
পটিয়া সংবাদদাতা॥
পটিয়ায় ভারী বৃষ্টি ও পাহাড়ী ঢলের পানিতে শ্রীমাই খালের ভাঙ্গনে ব্যাপক ক্ষয়ক্ষতি সাধিত হয়েছে। শনিবার সকালে উপজেলার ছনহরা ইউনিয়নের ভাটিখাইন-ছনহরা সড়কে শ্রীমাই খালে ভেঙ্গে যাওয়ায় কোটি টাকার ক্ষয়ক্ষতি সাধিত হয়। পটিয়ার হাইদগাঁও, কেলিশহর, ভাটিখাইন, পৌরসদরসহ বিভিন্ন এলাকায় মৎস্য ব্যবসায়ীদের পুকুর ভারী বর্ষণে ডুবে গিয়ে কোটি টাকার ক্ষতি সাধিত হয়েছে বলে কয়েকজন মৎস্য ব্যবসায়ী জানান।

পটিয়ার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, জালসহ মাছ ধরার বিভিন্ন উপকরণ নিয়ে বিভিন্ন বয়সের লোকজন খাল, বিল, পুকুর, ডোবাসহ নানা জায়গায় মাছ ধরতে দাবড়িয়ে বেড়াচ্ছে। তাদের জালে বেশির ভাগই ছোট ছোট পুণা মাছ ধরা পড়ছে। তারা জানান, বিভিন্ন জায়গায় মাছের পুণা চাষের পুকুর,ও জলাশয় ডুবে যাওয়ায় পানিতে ছড়িয়ে পড়েছে পুণা মাছ। পৌরসদরের আবুল কাসেম জানান, তিনটি পুকুরের বৃষ্টির পানিতে ডুবে গিয়ে পুণা মাছ চলে গেছে। এতে তার ক্ষয়ক্ষতি প্রায় একলক্ষ টাকা।

এদিকে খালের ভাঙ্গন পরিদর্শন করেন উপজেলার চেয়ারম্যান অধ্যাপক মোজাফফর আহমদ চৌধুরী টিপু। এসময় তিনি বৃষ্টির কমে আসলে শ্রীমাই খালের যে স্থানে ভাঙ্গন সৃষ্টি হয়েছে তা জরুরী ভিত্তিতে পুণনির্মাণ করে দিবে বলে আশ্বাস প্রদান করেন।

জানা যায়, প্রবল বর্ষণে উপজেলার ছনহরা ইউনিয়নের ভাটিখাইন-ছনহরা সড়কের মাঝখানে শনিবার সকাল থেকেই শ্রীমাই খালের ভাঙ্গন সৃষ্টি হয়। এতে করে ধানি জমি, মাছ চাষের পুকুর, সবজি খেত, ঘরবাড়ি ডুবে কোটি টাকার অধিক ক্ষয়ক্ষতি সাধিত হয়। স্থানীয় দেলোয়ার হোসেন জানান, তার ৩০টির অধিক মাছ চাষের পুকুর ডুবে যায়। মো. ইদ্রিস নামের এক কৃষক জানায়, তার চাষকৃত গুড়া কচু পানিতে ডুবে যাওয়ায় ক্ষতির আশংকায় রয়েছেন তিনি। এছাড়াও শফি সওদাগরের মাছ চাষের একটি পুকুর ডুবে গেছে, সিএনজি চালক জসিমের ঘর ভেঙ্গে ক্ষতি সাধিত হয়েছে। আর এ শ্রীমাই খালের ভাঙ্গনে বর্তমানে উপজেলার ছনহরা ইউনিয়নের কয়েকটি গ্রাম পানির নিচে রয়েছে বলেও স্থানীয়রা জানিয়েছেন।

ছনহরা ইউনিয়ন পরিষদের সদস্য গিয়াস উদ্দীন জানায়, পাহাড়ী ঢলের পানিতে শ্রীমাই খালের ভাঙ্গন সৃষ্টি হলে ছনহরা ইউনিয়নের কয়েকটি গ্রাম পানিতে ডুবে যায়। চাষাবাদের জমি, ঘরবাড়ি ও পুকুর ডুবে গিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি সাধিত হয়েছে।