স্টলে পছন্দের বই না পেলে পাঠক বই মেলায় আসবে না

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারি , ২০১৮ সময় ০৮:৫০ অপরাহ্ণ

পছন্দের বই না পেলে পাঠক বই মেলায় আসবে না মন্তব্য করে চট্টগ্রামে সেই পরিবেশ তৈরি করতে লেখক ও প্রকাশকদের প্রতি আহ্বান জানিয়েছেন্ চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন।

তিনি বলেন, ঢাকার একুশে বই মেলাকে কেন্দ্র করে লেখক ও প্রকাশকদের উদ্দেশ্য থাকে পাঠকের জ্ঞানের ক্ষুধা মেটানো। কিন্তু দুঃখজনক হলেও সত্য চট্টগ্রামে সেই পরিবেশ নেই। এখানে লেখক, প্রকাশক ও পাঠকের সীমাবদ্ধতা আছে।এই তিনটির সমন্বয় না হলে সার্থক বই মেলা হবে না।

বৃহস্পতিবার বিকেলে নগরীর মুসলিস হল প্রাঙ্গণে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন ও অমর একুশ উপলক্ষ্যে চট্টগ্রাম সিটি করপোরেশন আয়োজিত বই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মেয়র।

লেখক ও প্রকাশকদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা কেবল সদিচ্ছার কথা বললে হবে না। ঢাকার মতো চট্টগ্রামেও আমরা মাস ব্যাপী বই মেলার আয়োজন করতে পারি। মেলাকে সফল করতে উদ্যোগ প্রয়োজন। পরিবেশ দরকার।

‘আমরা মাস ব্যাপী বই মেলার আয়োজন করলাম। কিন্তু কোন পাঠক আসলো না। দেখা গেলো এখানে খালি স্টলে মাছি উড়ছে। তখন সাংবাদিকরা বড় করে লিখবেন। আমরা সংবাদের সেই শিরোনাম হতে চাই না।’

চট্টগ্রামের বই মেলাকে সফল ও সার্থক করতে হলে লেখক-প্রকাশ, কবি-সাহিত্যিককে এগিয়ে আসার আহ্বান জানিয়ে মেয়র বলেন, মেলায় মান সম্মত বই পেলে পাঠক আসবে। তাই আগামী বছরের বই মেলার জন্য এখনই লিখতে বসে যান।

চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের একটি প্রস্তাবের প্রসঙ্গ উল্লেখ করে মেয়র বলেন, মেলা কয় দিনের সেটা বড় কথা নয়। পাঠকের মন জয় করতে হবে। পাঠক সৃষ্টি করতে হবে। আমরা সেটাই চাই।

সিটি করপোরেশন আয়োজিত একুশে বই মেলা মাস ব্যাপী করতে চান জানিয়ে মেয়র বলেন, লেখক-প্রকাশকরা এগিয়ে আসুন। ভাল ভাল বই উপহার দিতে পারলে আমরা আরও বড় পরিসরে মেলার আয়োজন করতে পারবো। সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টার মাধ্যমে চট্টগ্রামবাসীর স্বপ্ন পূরণ হবে।