নয় ইঞ্চির নিচে যেকোনো মাপের স্ক্রিনযুক্ত পণ্যের জন্য বিনামূল্যে উইন্ডোজ

প্রকাশ:| বৃহস্পতিবার, ৩ এপ্রিল , ২০১৪ সময় ১১:০৬ অপরাহ্ণ

নয় ইঞ্চির নিচে যেকোনো মাপের স্ক্রিনযুক্ত পণ্যের জন্য বিনামূল্যে উইন্ডোজ। ছোট মাপের পণ্যের জন্য উইন্ডোজের কোনো লাইসেন্স ফি দিতে হবে না। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের মতোই এটি ব্যবহার করা যাবে। তবে এই সুযোগ কেবল পণ্য নির্মাতাদের জন্য। গতকাল বুধবার মাইক্রোসফটের ‘বিল্ড ২০১৪’ সম্মেলনে আকস্মিক এই ঘোষণা দিয়েছেন মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম বিভাগের প্রধান।
মাইক্রোসফট ঘোষণা করেছে, উইন্ডোজ, উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেম ৯ ইঞ্চি মাপের স্ক্রিনের নিচের যেকোনো কম্পিউটিং ডিভাইসে বিনামূল্যে পাওয়া যাবে। লাইসেন্স করা সফটওয়্যার ব্যবহারের প্রবর্তক মাইক্রোসফটের পরিকল্পনায় এটি বড় ধরনের একটি পরিবর্তন। বার্তা সংস্থা রয়টার্সের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
উইন্ডোজের লাইসেন্স ফি না থাকায় এখন কম দামে উইন্ডোজনির্ভর স্মার্টফোন তৈরি করতে পারবে এর নির্মাতা প্রতিষ্ঠানগুলো। এতে ক্রেতারা কম দামে উইন্ডোজনির্ভর পণ্য পাবেন বলে বাজার বিশ্লেষকেরা আশা করছেন।
মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম বিভাগের প্রধান টেরি মায়ারসন উইন্ডোজ বিনামূল্যে ব্যবহারের ঘোষণা দেন। তিনি আরও বলেন, শুধু কম্পিউটিং ডিভাইসেই নয় ‘ইন্টারনেট অব থিংস’ বা ইন্টারনেট সুবিধার সকল যন্ত্রের জন্যই উইন্ডোজ বিনামূল্যে ব্যবহার করা যাবে।টেরি মায়ারসন
বাজার-গবেষকেরা জানিয়েছেন, বর্তমানে অপারেটিং সিস্টেমের হিসেবে স্মার্টফোন ও ট্যাবলেটের বাজার গুগল ও অ্যাপল দখল করে রেখেছে। দীর্ঘদিন ধরেই ছোট আকারের পণ্যগুলোতে উইন্ডোজ বিনামূল্যে দেওয়ার পরিকল্পনা নিয়ে কাজ করছিল বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি।
মাইক্রোসফটের ঘোষণার মধ্য দিয়ে আরও একটি বিষয় উঠে এসেছে যে, গত কয়েক বছরে অপারেটিং সিস্টেমের ব্যবসায় বিশাল পরিবর্তন ঘটেছে। অ্যান্ড্রয়েডের কোড বিনামূল্যে ব্যবহার করা যায় এমনকি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা সব আপডেট বিনামূল্যেই পান। অ্যাপলের আইওএস ব্যবহারকারীরাও বিনামূল্যে আপডেট পান। গত বছর অ্যাপল যখন ওএসএক্স ম্যাভেরিকস ঘোষণা দিয়েছিল তখন এটি ম্যাক কম্পিউটার ব্যবহারকারীদের জন্য বিনামূল্যে ডাউনলোডের সুবিধা দিয়ে সবাইকে চমকে দিয়েছিল অ্যাপল।
মাইক্রোসফটের এই পরিকল্পনা থেকে উইন্ডোজ পণ্য ব্যবহারকারীরা সরাসরি কোনো সুবিধা পাচ্ছেন না। এটি তাঁদের কাছে ফোন বা ট্যাবলেটে প্রি-ইনস্টল অবস্থায় পৌঁছাবে। মাইক্রোসফটের হার্ডওয়্যার অংশীদার প্রতিষ্ঠানগুলো বিনামূল্যে উইন্ডোজ পাবেন।

মার্কিন বাজার-বিশ্লেষকেরা ধারণা করছেন, অ্যান্ড্রয়েড ও আইওএসের সঙ্গে পাল্লা দিতে মাইক্রোসফট নতুন পরিকল্পনা নিয়েই মাঠে নেমেছে। মাইক্রোসফট স্মার্টফোন ও ট্যাবলেট নির্মাতাদের জন্য অপারেটিং সিস্টেম উন্মুক্ত করে দেওয়ায় বর্তমানে বাজারের জনপ্রিয় অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলবে। এ ছাড়াও প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলো বেশি করে উইন্ডোজনির্ভর পণ্য তৈরি করবে ও অ্যাপ্লিকেশন ডেভেলপাররাও এদিকেই ঝুঁকবেন।