নয়জন বিশিষ্ট ব্যক্তি ও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটকে স্বাধীনতা পদক

প্রকাশ:| মঙ্গলবার, ২৫ মার্চ , ২০১৪ সময় ০৭:২১ অপরাহ্ণ

বিভিন্ন ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য চলতি বছরে নয়জন বিশিষ্ট ব্যক্তি ও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটকে পুরস্কার দেয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানে চলতি বছরের স্বাধীনতা পদক বিতরণ করেন। মন্ত্রিপরিষদ বিভাগের আয়োজনে এ অনুষ্ঠান পরিচালনা করেন সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা।
মুক্তিযুদ্ধকালীন সময়ে বিশেষ অবদানের জন্য স্বাধীনতা পুরস্কার প্রাপ্তরা হলেন- সাবেক গণপরিষদ সদস্য মোহাম্মদ আবুল খায়ের (মরণোত্তর), মুক্তিযুদ্ধের সময়কার কুমিল্লার পুলিশ সুপার মুন্সি কবির উদ্দিন আহমেদ, মুক্তিযুদ্ধকালীন বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক শহীদ কাজী আজিজুল ইসলাম (মরণোত্তর), কিশোরগঞ্জের তৎকালীন মহকুমা প্রশাসক খসরুজ্জামান চৌধুরী (মরণোত্তর), জেলা সাব-সেক্টরের রেজিমেন্টাল মেডিকেল অফিসার মিজানুর রহমান (মরণোত্তর), মুক্তিযুদ্ধের সংগঠক মোহাম্মদ হারিছ আলী, মুক্তিযুদ্ধ চলাকালীন স্বাধীন বাংলাদেশ সরকারের শিক্ষা ও সংস্কৃতি বিভাগের এম এন এ ইনচার্জ হিসাবে দায়িত্বপালনকারী ভাষা সৈনিক অধ্যক্ষ মো. কামরুজ্জামান (মরণোত্তর), মুক্তিযুদ্ধে ৮ নম্বর সেক্টরের অধিনায়ক হিসাবে দায়িত্ব পালনকারী লেফটেন্যান্ট কর্নেল মো. আবু ওসমান চৌধুরী।
সংস্কৃতিতে এবারের স্বাধীনতা পুরস্কার পেয়েছেন শিল্পী কাইয়ুম চৌধুরী। আর কৃষি-গবেষণা ও উন্নয়নে অবদানের স্বীকৃতি হিসাবে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটকে এবার ‘গবেষণা ও প্রশিক্ষণ’ ক্ষেত্রে স্বাধীনতা পুরস্কার দেয়া হয়েছে।
পুরস্কারপ্রাপ্ত বা তাদের প্রতিনিধিদের হাতে একটি করে পদক এবং সম্মাননাসূচক প্রত্যয়নপত্র তুলে দেন প্রধানমন্ত্রী।