নয়জন পরীক্ষার্থীকে আটক, পাঁচ শিক্ষকসহ ৩৯পরীক্ষার্থী বহিষ্কার

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারি , ২০১৮ সময় ০৭:৪৮ অপরাহ্ণ

এসএসসির পদার্থবিজ্ঞানের প্রশ্ন ফাঁসের দায়ে নয়জন পরীক্ষার্থীকে আটক ও  করেছে পুলিশ।

এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও অসদুপায় অবলম্বনের দায়ে মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি)  পাঁচ শিক্ষকসহ ৩৯ পরীক্ষার্থীকে বহিষ্কার করেছে চট্টগ্রাম শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক মো. তাওয়ারিক আলম  জানান, এসএসসির দশম দিনের পরীক্ষায় শিক্ষকসহ ৩৯ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এরমধ্যে প্রশ্নফাঁসের দায়ে ৩৩ জন ও অসদুপায় অবলম্বনের দায়ে ১ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। পরীক্ষা কেন্দ্রে স্মার্টফোন ব্যবহারের অভিযোগে মাটিরাঙার বিদ্যুৎ উন্নয়নবোর্ড কেন্দ্রে ৫ শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

তিনি আরও জানান, পরীক্ষা শুরুর আগে স্মার্টফোনের মাধ্যমে প্রশ্নফাঁসের দায়ে ৩৩ জনকে আটক করে থানায় পাঠিয়ে দেয়া হয়েছে। এরমধ্যে নগরীর বাওয়া স্কুল কেন্দ্রে ২৪ জন, পুলিশ লাইন্স ইনস্টিটিউট কেন্দ্রে ২ জন, ফটিকছড়ির এয়াকুব আলী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৭ জন পরীক্ষার্থী রয়েছে। তাদের সকলকে বহিষ্কার করা হয়েছে।

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) বিকেলে নগরীর বাংলাদেশ মহিলা সমিতি (বাওয়া) স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র থেকে তাদের আটক করা হয়।

আটক সবাই পটিয়া আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছিল।

প্রশ্ন ফাঁসের দায়ে তাদের আটক করা হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী।

তিনি বলেন, আমরা আগেই খবর পেয়েছি, পরীক্ষার আগেই প্রশ্ন ফাঁসের বিষয়টি। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে অভিযান চালানো হয়েছে। অভিযানে পটিয়া আইডিয়াল স্কুলের পরীক্ষার্থীদের বহনকারী শ্যামলী বাসে পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগে এসএসসির পদার্থবিজ্ঞানের প্রশ্ন ও উত্তরপত্র পাওয়া যায়। এ সময় ৭টি স্মার্ট ফোন ও ২টি খাতা উদ্ধার করা হয়। যাদের কাছ থেকে এসব পাওয়া গেছে, তাদের আটক করে থানায় পাঠিয়ে দেওয়া হয়েছে।

জেলা প্রশাসক আরও বলেন, মঙ্গলবারের এসএসসি পরীক্ষায় বাওয়া স্কুল কেন্দ্র থেকে আটক হওয়া ৯ জনসহ ৩৯ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।


আরোও সংবাদ