নোয়াখালীতে ১৬০ মণ্ডপে দুর্গাপূজা শুরু

প্রকাশ:| মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর , ২০১৭ সময় ১০:৫৭ অপরাহ্ণ

নোয়াখালী প্রতিনিধি:

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। মঙ্গলবার থেকে উৎসব মুখর পরিবেশে শুরু হচ্ছে দুর্গাপূজা। এবার নোয়াখালীর ১৬০টি মণ্ডপে দুর্গাপূজা হচ্ছে। পূজাকে ঘিরে সর্বত্র বিরাজ করছে সাঁজসাঁজ রব।

নোয়াখালীর মণ্ডপগুলোকে সাজানো হয়েছে বর্ণিল সাজে। এবার ‘দেবী দূর্গার আগমন নৌকায়, গমন ঘোটকে’।

শুভ মহালয়ার মাধ্যমে দেবী দুর্গা কৈশাল থেকে মর্তলোকে আগমন করেছেন। তাই চণ্ডিপাঠের মাধ্যমে মণ্ডপে মণ্ডপে চলছে দেবীর আবাহন। আর এর মধ্যে দিয়ে সনাতন সম্প্রদায়ের মাঝে বিরাজ করছে উৎসবের আমেজ।

নোয়াখালী জেলা শহর মাইজদীতে ব্যতিক্রমী আয়োজন করেছে শহরের মালঞ্চ সংঘ। তারা এক হাজার হাতের দেবী দুর্গা তৈরি করে জেলায় আলোড়ন সৃষ্টি করেছেন। এই ১ হাজার হাতের প্রতিমা দেখার জন্য মাইজদী শহর ছাড়াও জেলার বাইরে থেকে ভক্তরা তা দেখার জন্য ভিড় জমাচ্ছে।

দুর্গা পূজা উপলক্ষে শহরের শপিং মল গুলোতে চলছে কেনাবেচার ধুম। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সনাতন ধর্মাবলম্বীদের আগমনে সরব হয়ে উঠছে শপিং মলগুলো।

এদিকে, নির্বিঘ্নে দুর্গাপূজা উদযাপনের জন্য পুলিশ প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা মূলক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ১৬০টি পূজা মণ্ডপের নিরাপত্তার দায়িত্বে পুলিশের পাশাপাশি র্নিবাহী ম্যাজিস্ট্রেট, র‌্যাব ও আনসার সদস্য নিয়োজিত রয়েছেন।

নোয়াখালী জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক কিশোর চন্দ্র শীল জানান, যদিও শারদীয় দুর্গাপূজা হিন্দু সম্প্রদায়ের কিন্তু সকল ধর্মের লোকজন এ উৎসব উপভোগ করতে সনাতন ধর্মাবলম্বীদের সাথে যোগ দিয়ে থাকেন।

নোয়াখালী পুলিশ সুপার মো. ইলিয়াছ শরীফ বলেন, ধর্ম যার যার উৎসব সবার। সবাই মিলেমিশে ও সাম্প্রাদায়িক সম্প্রতি রক্ষা করে হিন্দু ধর্মাবলম্বীদের এ শারদীয় দুর্গোৎসব যেন নিরাপদে নিবিঘ্নে পালন করতে পারে সে লক্ষ্যে ব্যাপক প্রস্ততি নেয়া হয়েছে।