নোবিপ্রবিতে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা’১৬ অনুষ্ঠিত

প্রকাশ:| শনিবার, ১৯ মার্চ , ২০১৬ সময় ১০:২৩ অপরাহ্ণ

নোবিপ্রবিজাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা-২০১৬ নোয়াখালী আঞ্চলিক (নোয়াখালী, ফেনী ও লহ্মীপুর) পর্বের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) ক্যাম্পাসে এ প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ৮টায় প্রতিযোগিতাটির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এম অহিদুজ্জামান। পরে দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে পুরস্কার বিরতণ করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন নোয়াখালী-৪ আসনের সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয় ভিসি প্রফেসর ড. এম অহিদুজ্জামান। এসময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর মো. মমিনুল হক ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. মো. হুমায়ুন কবীর উপস্থিত ছিলেন। প্রতিযোগিতায় বৃহত্তর নোয়াখালীর ৪০টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ১২ শতাধিক ছাত্রছাত্রী অংশগ্রহণ করে।

উল্লেখ্য, ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের মাঝে কম্পিউটার প্রোগ্রামিংকে জনপ্রিয় করার জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে ২০১৫ সাল থেকে এ কার্যক্রম শুরু হয়েছে। আন্তর্জাতিক পরিমন্ডলের সঙ্গে সঙ্গতি রেখে এই কার্যক্রমকে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা হিসেবে অবহিত করা হয়েছে। প্রতিযোগিতায় রয়েছে শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য প্রশিক্ষণ, অনলাইন ও অনসাইট প্রোগ্রামিং, কুইজ প্রতিযোগিতা এবং প্রোগ্রামিং ক্যাম্প।