নেপালে মাংস বিক্রি নিষিদ্ধ

প্রকাশ:| শনিবার, ২ মে , ২০১৫ সময় ০৯:৫৫ অপরাহ্ণ

মহামারীর আশঙ্কায় ভূমিকম্প বিধ্বস্ত নেপালে এবার মাংস বিক্রির ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। শনিবার এক সরকারি বিজ্ঞপ্তিতে এই নিষেধাজ্ঞার কথা জানানো হয়।

গত সপ্তাহের শনিবারে ৭.৯ মাত্রার ভূমিকম্পে নেপালে ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানি ঘটেছে। গত কয়েক দশকে এত বড় ভূমিকম্প হয়নি। ধ্বংস হয়ে গেছে অনেক ঐতিহাসিক নিদর্শন। নেপালে মাংস বিক্রি নিষিদ্ধরাজধানী কাঠমান্ডু, গোরখা জেলা ধ্বংসস্তূপে পরিণত হয়। এখন পর্যন্ত সরকারি হিসাবে সাড়ে ৬ হাজারেরও বেশি মানুষ মারা গেছেন।

নেপাল সরকারের ধারণা, এই বিপর্যয়ের মধ্যে মাংস থেকে নতুন বিপত্তি তৈরি হতে পারে। পেটের সমস্যা বা এই ধরনের কোনো সমস্যা দেখা দিলে, তা সামলাতে হিমশিম খেতে হবে। তাই দেশের কসাইখানাগুলোকে এই দুর্যোগের মধ্যে মাংসের জন্য পশুপাখি জবাই না করতে বলেছে নেপাল সরকার।

এ ব্যাপারে কাঠমান্ডু জেলা প্রশাসেনর প্রধান নারায়ণ এরিয়াল জানান, নেপালের কয়েক লাখ মানুষ ঘর হারিয়ে খোলা আকাশের নিচে রয়েছে। এই অবস্থায় এমনিতেই শৌচাগার নিয়ে বড় সমস্যার মুখোমুখি হতে হচ্ছে প্রশাসনকে। তার মধ্যে মাংস থেকে বিষক্রিয়া বা পেটের কোনো সমস্যা হলে, সাধারণ নাগরিকরাই অস্বস্তিকর অবস্থার মধ্যে পড়বেন। বাড়াবাড়ি হলে তো কথাই নেই। সবকিছু ভেবেচিন্তেই এই নিষেধাজ্ঞা।


আরোও সংবাদ