নেটওয়ার্ক সচল রাখতে সচেষ্ট গ্রামীণফোন

প্রকাশ:| বুধবার, ২২ এপ্রিল , ২০১৫ সময় ১১:১৩ অপরাহ্ণ

ঝড়-তুফানের মধ্যেও নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক নিশ্চিতে কাজ করে যাচ্ছে দেশের সর্ববৃহৎ মোবাইল অপারেটর গ্রামীণফোন। বৈরী আবহাওয়ার কারণে ঘন্টার পর ঘন্টা বিদ্যুৎবিহীন থাকছে শহর থেকে শুরু করে প্রত্যন্ত অঞ্চল। এ অবস্থায় টেলিকম কোম্পানিগুলোর টাওয়ার সচল রাখা দুঃসাধ্য হয়ে দাঁড়িয়েছে। এরপরও গ্রাহকদের দুর্ভোগের কথা মাথায় রেখে গ্রামীণফোন বিকল্প ব্যবস্থায় সচল রাখছে তাদের টাওয়ারগুলো। এজন্য গ্রামীণফোনের বিশেষ টিম মাঠপর্যায়ে প্রতিনিয়ত কাজ করছে।

বুধবার সকালে সিলেট নগরীর একটি হোটেলে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে গ্রামীণফোনের কর্মকর্তারা এসব তথ্য জানান।
নেটওয়ার্ক
গ্রামীণফোন কর্মকর্তারা জানান, ঝড় হলেই বিদ্যুৎ সঞ্চালন লাইনে ক্রটি দেখা দেয়। অনেক জায়গায় বিদ্যুতের খুঁটি উপড়ে পড়ে। বন্ধ হয়ে যায় বিদ্যুৎ সরবরাহ। ক্রুটি সেরে বিদ্যুৎ সরবরাহ করতে কয়েক ঘন্টা থেকে কয়েক দিন পর্যন্ত সময় লাগে।

এ অবস্থায় গ্রামীণফোনের নেটওয়ার্ক টাওয়ারগুলো সচল রাখতে হিমশিম খেতে হয়। তারপরও কষ্ট করে হলেও গ্রাহকদের মোবাইল ফোনের নেটওয়ার্ক নিরবচ্ছিন্ন রাখতে গ্রামীণফোন প্রাণান্তকর চেষ্টা চালিয়ে যাচ্ছে। বিদ্যুৎ না থাকলে ছোট ও বড় জেনারেটর এবং সৌরবিদ্যুতের মাধ্যমে টাওয়ারগুলো সচল রাখা হচ্ছে।

কর্মকর্তারা আরও জানান, গ্রামীণফোন শুধু নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক নয়, তারা পরিবেশবান্ধব নেটওয়ার্কের জন্যও কাজ করছে। ইতোমধ্যে সকল টাওয়ার থেকে এয়ারকন্ডিশন (এসি) অপসারণ করে তাপসহিষ্ণু যন্ত্রপাতি প্রতিস্থাপন করা হয়েছে। ব্যবহৃত যন্ত্রপাতিগুলো রিসাইক্লিন করে পুণরায় ব্যবহার উপযোগী করা হচ্ছে।

মতবিনিময়কালে গ্রামীণফোন কর্মকর্তাদের মধ্যে বক্তব্য রাখেন, এক্সটারনাল কমিউনিকেশন এর ডেপুটি ডিরেক্টর সৈয়দ তালাত কামাল, সিলেটের রিজিওনাল হেড (টেকনোলজি) মো. ফিরোজ উদ্দিন ও করপোরেট কমিউনিকেশন স্পেশালিস্ট তানভির আহমেদ প্রমুখ।


আরোও সংবাদ