নিষেধাজ্ঞা উপেক্ষা করেই বৃহস্পতিবার সমাবেশ করার ঘোষণা দিয়েছে বিএনপি

প্রকাশ:| বুধবার, ২৩ অক্টোবর , ২০১৩ সময় ০৯:৫২ অপরাহ্ণ

পুলিশের নিষেধাজ্ঞা উপেক্ষা করেই বৃহস্পতিবার সমাবেশ করার ঘোষণা দিয়েছে বিএনপি। বৃহস্পতিবার ভোর ৬টা থেকে চট্টগ্রাম মহানগরীতে সব ধরনের সভা-সমাবেশের উপর নিষেধাজ্ঞা জারি করায় দলের করণীয় ঠিক করতে জরুরি বৈঠক শেষে এ সিদ্ধান্তের কথা জানান পেশাজীবী সমন্বয় পরিষেদ চট্টগ্রামের সভাপতি ডা. খুরশীদ জামিল।
আমীর খসরু মাহমুদ চৌধুরী১আমীর খসরু মাহমুদ চৌধুরী১
নগরীর মেহেদী বাগের বাসায় নগর বিএনপির সভাপতি আমীর খসরু মাহমুদ চৌধুরীর বাসভবনে চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। সন্ধ্যা সাড়ে ৭টা থেকে শুরু হওয়া এ বৈঠক রাত ৮টায় শেষ হয়।

বৃহস্পতিার দুপুরে নগরীর ওয়াসার মোড়ে পেশাজীবী সমন্বয় পরিষদ চট্টগ্রামের উদ্যোগে এ সমাবেশ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এতে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিএনপির সিনিয়র নেতারা।

আমীর খসরুর সভাপতিত্বে জরুরি বৈঠকে উপস্থিত ছিলেন চেয়ারপারসনের উপদেষ্টা মীর মোহাম্মদ নাছির উদ্দিন, বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক গোলাম আকবর খোন্দকার, উত্তর জেলা বিএনপির সভাপতি গিয়াস উদ্দিন চৌধুরী, নগর বিএনপির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন সহ মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির সিনিয়র নেতারা।

একই সময়ে মহিউদ্দিন চৌধুরীর নগরীর চশমা হিলের বাসায় এক জরুরি বৈঠকে বসেছে নগর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতারা। সেখানে পরবর্তী করণীয় নিয়ে আলোচনা চলছে বলে সূত্রে জানা গেছে।

এদিকে সিএমপি কমিশনার মো. শফিকুল ইসলাম বুধবার বিকেলে ১৯৭৮ সালের চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) অধ্যাদেশের ক্ষমতাবলে ২৯, ৩০, ৩৩ ও ৩৪ ধারা মোতাবেক বৃহস্পতিবার ভোর ৬টা থেকে অনিদির্ষ্টকালের জন্য নগরীতে সব ধরনের সভা সমাবেশের উপর নিষেধাজ্ঞা জারি করেছেন।

সিএমপি সূত্র জানায়, দেশের প্রধান দু’টি রাজনৈতিক দলের একই স্থানে কর্মসূচি ঘোষণার পরিপ্রেক্ষিতে আইন-শৃংখলা পরিস্থিতি মারাত্মক বিঘ্ন ঘটার সম্ভাবনাসহ জনমনে আতঙ্ক ও ভীতির সঞ্চার হয়েছে। মহানগরবাসীর সার্বিক জানমালের নিরাপত্তার স্বার্থে ‘সমগ্র চট্টগ্রাম মহানগর’ এলাকায় যে কোনো সমাবেশ, মিছিল, শোভাযাত্রা, মানব বন্ধন, অবস্থান কর্মসূচি অনুষ্ঠান, লাঠি-সোটা, ইট-পাটকেল, তীর-বর্শা, দা-কুড়াল, আগ্নেয়াস্ত্র, গোলাবারুদ, বিস্ফোরকদ্রব্য, মাইক্রোফোন, লাউড স্পিকার ইত্যাদি বহন ও ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।