নির্বাচন নিরপেক্ষ করতে জাতিসংঘের সহায়তা চেয়ে চিঠি

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| রবিবার, ২৫ ফেব্রুয়ারি , ২০১৮ সময় ০৩:২৪ অপরাহ্ণ

আগামী জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ করতে জাতিসংঘের সহায়তা চেয়ে চিঠি দিচ্ছে বিএনপি। ইতিমধ্যে চিঠির খসড়া চূড়ান্ত করা হয়েছে। দু-একদিনের মধ্যে জাতিসংঘকে চিঠি দিচ্ছে দলটি। ঢাকায় নিযুক্ত জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া শেপুর মাধ্যমে মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বরাবর আনুষ্ঠানিকভাবে চিঠি পাঠাচ্ছে বিএনপি।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের স্বাক্ষর করা ওই চিঠিতে বিশ্বের অভিভাবক হিসেবে জাতিসংঘকে বাংলাদেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করতে মধ্যস্থতাকারীর ভূমিকা পালনের আহ্বান জানানো হয়েছে।

বিএনপির কূটনৈতিক উইংয়ের এক সদস্য জানান, ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনের বৈধতা দেয়নি বিশ্বের অনেক দেশ। সেই নির্বাচনে ১৫৩টি আসনে বিনা ভোটে নির্বাচন হয়েছে। এসব বিষয়ে চিঠিতে উল্লেখ করা হয়েছে। এ ছাড়াও দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে একটি চিত্র তুলে ধরা হয়েছে।

চিঠিতে বিরোধী নেতাকর্মীদের গুম, খুন ও গ্রেফতারের বিষয়ে সুনির্দিষ্ট তথ্য দেয়া হয়েছে।

দলীয় সূত্রে জানা গেছে, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে সাজা দেয়ার বিষয়টিও উল্লেখ করা হয়েছে চিঠিতে। বলা হয়েছে, এটি একটি রাজনৈতিক মামলা। যে মামলায় খালেদা জিয়ার কোনো সংশ্লিষ্টতা নেই। এছাড়া বাংলাদেশে বিরোধী দলগুলোকে কোনো সভা সমাবেশ করতে দেয়া হয় না। এসব বিষয় জাতিসংঘকে অবহিত করে একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে চাপ সৃষ্টির জন্য বলা হয়েছে।