নিরাপত্তা পরিষদে জাপানের সমর্থনে প্রার্থিতা প্রত্যাহার

প্রকাশ:| শনিবার, ৬ সেপ্টেম্বর , ২০১৪ সময় ০৮:২৯ অপরাহ্ণ

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যপদে নিজের প্রার্থিতা প্রত্যাহার করেছে বাংলাদেশ। এই পদে এশিয়া অঞ্চল থেকে জাপানের প্রার্থিতার প্রতি সমর্থন জানাবে বাংলাদেশ।

আজ শনিবার জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের ঢাকা সফরকালে এই আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঘোষণার পর বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা জানান জাপানের প্রধানমন্ত্রী।

দুই দিনের সফরে শনিবার দুপুরেই ঢাকায় আসেন বাংলাদেশে উন্নয়নের অন্যতম প্রধান অংশীদার জাপানের প্রধানমন্ত্রী।

বিমানবন্দরে লাল গালিচা সংবর্ধনার পর তিনি জাতীয় স্মৃতিসৌধ ও বঙ্গবন্ধু জাদুঘর ঘুরে সোনারগাঁও হোটেলে বাংলাদেশ-জাপান বিজনেস ফোরামের অনুষ্ঠানে যোগ দেন আবে।

সেখান থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে শীর্ষ বৈঠকে যোগ দেন জাপানের প্রধানমন্ত্রী।

দুই প্রধানমন্ত্রীর বৈঠকের পর যৌথ ঘোষণায় বলা হয়, এশিয়া ও প্রশান্ত গ্রুপের প্রতি সংহতি ও একাত্মতা জানিয়ে বাংলাদেশ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য পদে নির্বাচনে ২০১৬-১৭ মেয়াদে জাপানের প্রার্থিতা সমর্থনের সিদ্ধান্ত নিয়েছে। একইসঙ্গে বাংলাদেশের বন্ধু জাপানের জন্য বাংলাদেশ তার নিজ প্রার্থিতা প্রত্যাহারের সিদ্ধান্তও গ্রহণ করেছে।

জাতিসংঘের গুরুত্বপূর্ণ ফোরাম নিরাপত্তা পরিষদে পাঁচটি দেশ স্থায়ী সদস্য। তারা হল- যুক্তরাষ্ট্র, রাশিয়া, যুক্তরাজ্য, চীন ও ফ্রান্স। বাকি ১০টি পদে ভোটাভুটি করে সদস্য নির্বাচিত হয়।