নিউমর্কেট বি-ব্লকের সীমানাপ্রাচীর নির্মাণের সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক শ্রমিক নিহত

প্রকাশ:| সোমবার, ২৪ মার্চ , ২০১৪ সময় ০৮:০০ অপরাহ্ণ

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) নির্মাণাধীন নিউমর্কেট বি-ব্লকের সীমানাপ্রাচীর নির্মাণের সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক শ্রমিক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ১৭ জন। এর মধ্যে চার জনের অবস্থা আশঙ্কাজনক।

সোমবার বিকেলে সাড়ে ৫টার দিকে ওই স্থানে পিডিবির ১১ হাজার ভোল্টের বৈদ্যুতিক সঞ্চালন লাইন ছিঁড়ে পড়লে এ দুর্ঘটনা ঘটে।

আহত ১৩ জনকে স্থানীয় বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। আর গুরুতর চারজনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে। নিহত শ্রমিকের নাম পারুল আক্তার (২৫)।

বিষয়টি নিশ্চিত করেছেন কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এম মহিউদ্দিন সেলিম।

বর্তমানে নিউমার্কেট বন্ধ এবং সেখানে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে। পুলিশ ও পিডিবির কর্মকর্তারা ঘটনাস্থলে আছেন। তবে সিডিএর কোনো ঊর্ধ্বতন কর্মকর্তা সেখানে আসেননি।

চমেক হাসপাতালের পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই জহিরুল আলম জানান, বৈদ্যুতিক তার ছিঁড়ে আহতদের মধ্যে ৮ জনকে চমেক হাসপাতালের ভর্তি করা হয়েছে। এরমধ্যে আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন শ্রমিক আমেনা খাতুন, বিলকিস বেগম, আব্দুস সাত্তার এবং জাহাঙ্গীর। আহতদের ১৬ ও ৩৬ নম্বর ওয়ার্ডে ভর্তি করা হয়েছে।

নিহত পারুলের বড় ভাই শ্রমিক ফুলমিয়া বলেন, ‘আমরা যখন কাজ করছিলাম তখন হঠাৎ করেই খাম্বা থেকে ইলেকট্রিক তার ছিঁড়ে পড়ে। এই তারে জড়িয়ে আমাদেও সাথে কাজ করা ১৮ জন শ্রমিক আহত হয়। আমার বোন পারুল মারা যায়।’

আরেক শ্রমিক আলেয়া বেগম বলেন, ‘আমরা কনট্রাকটারের অধীনে ডেইলি ৩শ’ টাকা বেতনে এখানে কাজ করছি। এরমধ্যে ৯ জন পুরুষ ও ৯ জন মহিলা ছিলাম। এর মধ্যে ১৫ জন একদিকে এবং ৩ জন আরেকদিকে কাজ করছিল। আমি উপরের দিকে ছিলাম তাই বেঁচে গেছি। আর যারা নিচে ছিল গর্তে পানি থাকায় তারা আহত হয়েছে।’

এর আগে সোমবার বেলা ১২টার দিকে একই স্থানে বৈদ্যুতিক ট্রান্সফরমার বিস্ফোরণ হয়েছিল। এসময় শ্রমিকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়লেও ঠিকাদার তাদের কাজ চালিয়ে যেতে বাধ্য করেছিল বলে অভিযোগ পাওয়া গেছে।

সরেজমিনে দেখা যায়, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) নির্মাণাধীন নিউমর্কেট বি-ব্লকের সীমানাপ্রাচীর নির্মাণের জন্য জিআরপির ক্যান্টিনের সীমানা প্রাচীর ঘেঁষে একটি বড় নালা খনন করা হয়। এই নালার পাশেই ১১ হাজার ভোল্টের বৈদ্যুতিক সঞ্চালন লাইন নিয়ে দুটি খুঁটি বিপদজনক অবস্থায় দাঁড়িয়ে ছিল। এরমধ্যে মাটি খনন করতে করতে শ্রমিকরা বৈদ্যুতিক খুঁটির কাছাকাছি যাওয়া মাত্রই আকস্মিকভাবে তার ছিঁড়ে পড়ে নালায় কর্মরত শ্রমিকদের ওপর।


আরোও সংবাদ