নিউজ সেন্স, দেশপ্রেম, পরিশ্রম, কমিটমেন্ট থাকলে তারকা হবেন

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শুক্রবার, ৩০ মার্চ , ২০১৮ সময় ০৪:৩০ অপরাহ্ণ

নিউজ সেন্স, দেশপ্রেম, পরিশ্রম, কমিটমেন্ট থাকলে তারকা সাংবাদিক হওয়া সম্ভব বলে মন্তব্য করেছেন একুশে টেলিভিশনের আবাসিক সম্পাদক রফিকুল বাহার। শুক্রবার (৩০ মার্চ) সকালে ‘নগর সাংবাদিকতা: প্রয়োজনীয়তা ও বাস্তবতা’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় এ মন্তব্য করেন।

চট্টগ্রাম সিটি করপোরেশনের সহযোগিতায় কক্সবাজারের নিসর্গ হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেডের সম্মেলন কক্ষে চট্টগ্রাম প্রেস ক্লাব দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করে। মেয়র আ জ ম নাছির উদ্দীন এ কর্মশালার উদ্বােধন করেন।

প্রেস ক্লাব সভাপতি কলিম সরওয়ারের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক শুকলাল দাশ।

রফিকুল বাহার বলেন, সাংবাদিকদের পোশাকে কেতাদুরস্ত হতে হবে। কমদামি পোশাক হলেও পরিপাটি থাকতে হবে। আমি সাত বছর প্রেস কনফারেন্সে প্রশ্ন করিনি। সিনিয়ররা কীভাবে প্রশ্ন করেছেন দেখেছি, শিখেছি।

তিনি বলেন, নগরে সাংবাদিকতা করতে হলে নাগরিক হয়ে উঠতে হবে। নগর সাংবাদিকতা করবেন বিমানে চড়লেন না তা হয় না। যদি বিমানবন্দরে আগুন লাগলে কীভাবে নিউজ কীভাবে করবেন। আশার বিষয়, চট্টগ্রামের সাংবাদিকরা বিদেশ যাওয়া শুরু করেছেন।

এটিএন বাংলার জ ই মামুন বলেন, বাংলাদেশের মানুষই সাংবাদিকদের মূল ফোকাস হওয়া উচিত। দেশে অনেক সাংবাদিক আছে কখনো দলের, কখনো বিজ্ঞাপনদাতার, নিরপেক্ষ নন। নিজের আগ্রহ থাকতে হবে। কমিটমেন্ট থাকতে হবে। তাহলে মানুষের জন্য অজেয় কিছু নেই।

তিনি বলেন, রাষ্ট্রীয় উন্নয়নকাজে চুরি হলে সাংবাদিকদের সোচ্চার হতে হবে। প্রেস রিলিজ ও মাইক্রোফোন সাংবাদিকতা থেকে বেরিয়ে অনুসন্ধানী সাংবাদিকতা করতে হবে।

টেলিভিশন সাংবাদিকতা প্রসঙ্গে তিনি বলেন, প্রথমে অনর্গল কথা বলার দক্ষতা অর্জন করতে হবে। অনেক সুন্দর চেহারার মানুষ ভালো বলতে পারেন না। আমাদের সময়ে জিজ্ঞেস করার মতো লোক ছিল না। আঞ্চলিকতার প্রভাব থাকে উচ্চারণে। প্রমিত বাংলা বলাটা চাইলে সম্ভব। সাংবাদিক নিজেকে আপডেটেড রাখতে হবে। একজন সাংবাদিক কোনো অঞ্চলের নন, সারা বিশ্বের। তিনি বলেন, সংবাদ প্রতিষ্ঠানগুলোতে রেফারেন্স লাইব্রেরি নেই, আর্কাইভ নেই। অনেক সাংবাদিকের এসব বিষয়ে আগ্রহও থাকে না।

আজাদীর বার্তা সম্পাদক একেএম জহুরুল ইসলাম বলেন, সাংবাদিকদের সৃজনশীল হতে হবে। নগর সংবাদ অনেক গুরুত্বপূর্ণ। চট্টগ্রামের নগর পিতাসহিষ্ণু।

দৈনিক পূর্বকোণের বার্তা সম্পাদক কলিম সরওয়ার বলেন, আমাদের প্রধান লক্ষ্য চট্টগ্রামকে পরিকল্পিত নগরী হিসেবে গড়ে তোলা। ফ্লাইওভার শেষ সমাধান। এতে মেট্রোরেল করার সুযোগ নষ্ট হচ্ছে। অনুসন্ধানী প্রতিবেদনে জোর দিতে হবে। দৈনন্দিন ঘটনার প্রতিবেদন তৈরির আগে ঘটনাস্থলে যেতে হবে। তাহলে চোখ খুলে যাবে। কর্মশালায় প্রিন্ট, অনলাইন ও টেলিভিশনের ৬৫ জন সাংবাদিক অংশ নিচ্ছেন।