নারী ক্রিকেট দলের প্রধান কোচ আনজু জৈন

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শনিবার, ৫ মে , ২০১৮ সময় ০৮:৪৮ অপরাহ্ণ

বাংলাদেশের নারী ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন আনজু জৈন। তিনি বাংলাদেশের বর্তমান কোচ ডেভিড চ্যাপেলের স্থলাভিষিক্ত হবেন। বাংলাদেশ নারী ক্রিকেট দল বর্তমানে দক্ষিণ আফ্রিকা সফরে আছে। ওই সফর শেষে বাংলাদেশ দলের দায়িত্ব নেবেন ৩৪ বছর বয়সী ভারতের নারী দলের সাবেক উইকেটকিপার।

দক্ষিণ আফ্রিকার নারীদের বিপক্ষে ৫টি ওয়ানডে ও ৩টি টি-টুয়েন্টি ম্যাচ খেলে ২১ মে দেশে ফিরবে বাংলাদেশের মেয়েরা। তারপরই যত দ্রুত সম্ভব বাংলাদেশ দলের সাথে যোগ দেবেন আনজু। নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজে নারী টি-টুয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে ৬ মাসের চুক্তিতে তিনি যোগ দিচ্ছেন। কিছুদিন আগে বাংলাদেশ দলের সহকারী কোচ হিসেবে যোগ দিয়েছেন আরেক ভারতীয় দেবিকা পালশিকার। এছাড়া বাংলাদেশের ফিজিওথেরাপিস্ট আনজুয়া দালভিও ভারতীয়।

বাংলাদেশ দলের কোচ হিসেবে যোগ দেয়ার বিষয়টি নিশ্চিত করে আনজু বলেছেন, ‘এই পর্যায়ে একটি জাতীয় দলের কোচের দায়িত্ব নেয়ার সুযোগ পাওয়াটা খুবই রোমাঞ্চকর। এই মুহূর্তে প্রথম চ্যালেঞ্জ হচ্ছে ওয়েস্ট ইন্ডিজের নারী টি-টুয়েন্টি বিশ্বকাপে দলের অংশগ্রহণ নিশ্চিত করা। এখানে প্রতিভা আছে। কিন্তু তাদের খেলার সুযোগ করে দিতে হবে। কোচিং গ্রুপ হিসেবে আমাদের প্রাথমিক দায়িত্ব হচ্ছে তাদের দক্ষতার উন্নতি নিশ্চিত করা। আর তাতেই তারা অভিজ্ঞ হয়ে উঠবে।’

১৯৯৫ সালে অভিষেক হওয়া আনজু আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে যান ২০০৫ সালে। ভারতের হয়ে ৮ টেস্টে ১টি সেঞ্চুরিসহ রান করেছেন ৪৪১। আর ৬৫ ওয়ানডেতে তার রান ১৭২৯। তিনি বর্তমানে ভারতের বিদর্ভ নারী ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্বে আছেন। সেই দায়িত্ব থেকেই সরে এসে তিনি বাংলাদেশ দলের দায়িত্ব নেবেন। এদিকে চলমান দক্ষিণ আফ্রিকা সফর শেষেই বাংলাদেশের বর্তমান কোচ চ্যাপেলের সাথে ১৮ মাসের চুক্তি শেষ হবে।