নারী ও শিশুরা অতিমাত্রায় নির্যাতনের শিকার হচ্ছে

প্রকাশ:| বুধবার, ৮ মার্চ , ২০১৭ সময় ১১:০২ অপরাহ্ণ

নগর মহিলা দল আয়োজিত নারী দিবসের আলোচনা সভায় ডা. শাহাদাত হোসেন

চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ডা. শাহাদাত হোসেন বলেছেন আমাদের জনসংখ্যার অর্ধেক নারী। নারী সমাজের অগ্রগতি সাধিত হলে জাতি সামগ্রিকভাবে বিকাশ লাভ করবে। স্বাধীনতার ঘোষক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানই সর্বপ্রথম সামাজিক ও রাষ্ট্রীয় কর্মকাণ্ডে নারীদের অধিকতর অংশগ্রহণ নিশ্চিত করেছিলেন। আজ নারী দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় “নারী পুরুষ সমতায় উন্নয়নের যাত্রা, বদলে যাবে বিশ্ব কর্মে নতুন মাত্রা”। এখন সমান অধিকার, মর্যাদার প্রশ্নে নারীরাও তৎপর হয়ে পড়েছে। সার্বিক বিচারে সামাজের প্রতিটি পেশায় নারীদের অংশগ্রহণ বাড়লেও তাদের জীবনের নিশ্চয়তা প্রদানে সরকার হিমসিম খাচ্ছে। নারীরা প্রতিনিয়ত নির্যাতিত হচ্ছে। এই সরকারের আমলেই নারী ও শিশুরা অতিমাত্রায় নির্যাতনের শিকার হচ্ছে। কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে নারীদের আরও আত্ম কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে হবে। সরকার ও রাষ্ট্রের পক্ষ থেকে নারী নির্যাতন প্রতিরোধ ও প্রতিকারের জন্য রাষ্ট্রীয় কর্ম পরিকল্পনা বাড়াতে হবে। নারীদের প্রতি বৈষম্য নিরসনে সবাইকে এগিয়ে আসতে হবে।
তিনি অদ্য ৮ মার্চ বিকালে দলীয় কার্যালয় নাসিমন ভবনে চট্টগ্রাম মহানগর মহিলা দল আয়োজিত নারী দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত বক্তব্য রাখেন।
প্রধান বক্তার বক্তব্যে চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর বলেন, নারীদের অধিকার রক্ষার জন্য নারী সমাজকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। এই সরকার নারীদের উন্নয়নে পর্যাপ্ত পরিমাণ কর্মসংস্থানের ব্যবস্থা করতে ব্যর্থ হয়েছে। আগামী দিনে নারী সমাজকে সুসংগঠিত করে সমাজের প্রতিটি ক্ষেত্রে তাদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।
চট্টগ্রাম মহানগর মহিলা দলের সভানেত্রী কাউন্সিলর মনোয়ারা বেগম মনির সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদিকা আখি সুলতানার সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন নগর বিএনপি নেতা এম এ আজিজ, কেন্দ্রীয় মহিলা দলে যুগ্ম সম্পাদিকা ফাতেমা বাদশা, রাহেলা জামান। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মহিলা দল নেত্রী মারিয়া সেলিম, সায়মা হক, আখি সুলতানা, গুলজার বেগম, কামরুন্নাহার লিজা, আলতাজ বেগম, পারভীন আক্তার, মর্জিনা খসরু, মনোয়ারা বাবুল, সেলিনা আক্তার, তাসলিমা আক্তার, রাবেয়া বেগম রাবু, ফেরদৌস, জাহানারা বেগম, দেওয়ান মাহমুদা আক্তার লিটা, পারভীন চৌধুরী, কহিনুর বেগম, মনোয়ারা বেগম, রুমা বেগম, কাজিন ফাতেমা, নুর বানু, আফসানা বেগম, মনোয়ারা বেগম, রানু আক্তার, নাসিমা বেগম, শাহনাজ, মমতাজ বেগম প্রমুখ।