নারীর গৌরবোজ্জ্বল ভূমিকা প্রশংসনীয়

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শুক্রবার, ৯ মার্চ , ২০১৮ সময় ১২:০৭ পূর্বাহ্ণ

দেশ গড়ার ক্ষেত্রে নারীরা পুরুষের সহযোদ্ধা উল্লেখ করে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, দেশের অর্থনীতি, রাজনীতি, সংস্কৃতি, বিচার, প্রশাসন, কূটনীতি, সশস্ত্র বাহিনী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে নারীর সফল অংশগ্রহণ ও গৌরবোজ্জ্বল ভূমিকা প্রশংসনীয়। নারী-পুরুষের সম্মিলিত প্রয়াসে বাংলাদেশ ২০২১ ও ৪১’র ভিশনে পৌঁছতে পারবে।

‘সময় এখন নারীর: উন্নয়নে তারা/বদলে যাচ্ছে গ্রাম শহরের কর্মজীবন ধারা’ স্লোগানে চট্টগ্রাম সিটি করপোরেশন আয়োজিত আন্তর্জাতিক নারী দিবসের আলোচনা সভায় মেয়র এসব কথা বলেন।

বৃহস্পতিবার (৮ মার্চ) সকালে নগরভবন থেকে নগরীর প্রেসক্লাব চত্বর পর্যন্ত বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। পরে চসিকের বঙ্গবন্ধু চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নারী ও শিশুবিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এম আশরাফুল আলমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন মেয়র।

দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন প্যানেল মেয়র জোবাইরা নার্গিস খান, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আঞ্জুমান আরা বেগম, জেসমিন পারভিন জেসি, আবিদা আজাদ, মনোয়ারা বেগম মনি, ফারজানা পারভীন, ফারজানা জাবেদ, জেসমিনা খানম, কাউন্সিলর নাজমুল হক ডিউক, আবদুল কাদের, শৈবাল দাশ সুমন, প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা ও প্রধান শিক্ষা কর্মকর্তা নাজিয়া শিরিন প্রমুখ।

মেয়র বলেন, আন্তর্জাতিক নারী দিবস নারী জাতির জন্য একটি অর্থবহ গৌরবের দিন। বর্তমান বিশ্বে নারীর অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার ক্ষেত্রে এ দিবস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

তিনি বলেন, বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার নারী পুরুষের সমতা আনয়নে নারী শিক্ষার বিস্তার, নারীর অধিকার প্রতিষ্ঠা, নারীর ক্ষমতায়ন ও নারীর প্রতি সহিংসতা রোধে নানামুখী আইন প্রণয়ন ও কার্যকর উদ্যোগ নিয়েছে।

দেশের অর্ধেক জনগোষ্ঠী নারীকে অন্ধকারে রেখে জাতির কল্যাণ সম্ভব নয় বিধায় প্রধানমন্ত্রী যোগ্যতার ভিত্তিতে নারীদের সর্বক্ষেত্রে সমঅংশীদারিত্ব নিশ্চিত করার প্রচেষ্টা অব্যাহত রেখেছেন উল্লেখ করে মেয়র বলেন, জাতিসংঘসহ বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা বাংলাদেশের নারী উন্নয়নের প্রসংশা করছে। চট্টগ্রাম সিটি করপোরেশন সরকারের ভিশন অনুযায়ী নানাক্ষেত্রে নারীদের প্রাধান্য দিয়ে যাচ্ছে।