নাম-লাইসেন্সবিহীন ফ্যাক্টরীতে অবৈধ গ্যাস সংযোগ

প্রকাশ:| বুধবার, ৯ মার্চ , ২০১৬ সময় ০৯:৪৭ অপরাহ্ণ

গ্যাস“ফ্যাক্টরীর বাইরে ভেতরে কোথাও নাম নেই। এমন কি গ্যাস সংযোগ নেয়ার নুন্যতম লাইসেন্সও নেই। কিন্তু মূল সরবরাহ লাইন থেকে নেয়া অবৈধ সংযোগে ফ্যাক্টরীতে চলছে গ্যাসের ব্যবহার। আর সংযোগটি যে ভাবে নেয়া হয়েছে, তাতে যে কোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।”- বলেন কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক (প্রকৌ:) হাসান সোহরাব।

বুধবার পটিয়া উপজেলার বাদামতল মনসারটেক এলাকায় সাইনবোর্ডবিহীন একটি এ্যালমুনিয়াম ফ্যাক্টরীতে অভিযান চালিয়ে এভাবেই অবৈধভাবে গ্যাসের ব্যবহার দেখা গেছে।

অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পটিয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) গৌতম বাড়ৈ।

অভিযানে ভ্রাম্যমান আদালত বড় ধরনের ‍দুর্ঘটনা থেকে বেঁচে গেছে জানিয়ে প্রকৌশলী হাসান সোহরাব বলেন, ‘কেজিসিএলের মূল সরবরাহ লাইন ছিদ্র করে সরাসরি লাইন টানা হয়েছে। ভ্রাম্যমান আদালত লাইনটি পরিক্ষা করতে গিয়ে হাল্কা চাপেই সংযোগটি বিচ্ছিন্ন হয়ে যায়। যার কারণে বড় ধরনের ‍দুর্ঘটনা ঘটতে পারতো।’

‘প্রায় ২০-২৫ ঘন মিটারের পাইপ দিয়ে অবৈধ সংযোগটি নেয়া হয়েছে। সে হিসেবে সংযোগের বয়স যদি ১ বছরও ধরা হয়, তবে ওই এ্যালমুনিয়াম ফ্যাক্টরী ৫ থেকে ১০ লক্ষ টাকার রাজস্ব ফাঁকি দিয়েছে।’- বলেন প্রকৌশলী হাসান সোহরাব।

তিনি জানান, ভ্রাম্যমান আদালতের উপস্থিতি টের পেয়ে ফ্যাক্টরীর কর্মচারি ও মালিক পালিয়ে যাওয়ায় জরিমানা করা যায়নি। তবে অবৈধ গ্যাস সংযোগটি বিচ্ছিন্ন করা হয়েছে এবং এ ঘটনায় একটি মামলা দায়েরের প্রক্রিয়া চলছে।


আরোও সংবাদ