নানা কর্মসূচির মধ্য দিয়ে চট্টগ্রামে নারী দিবস উদযাপন

প্রকাশ:| রবিবার, ৮ মার্চ , ২০১৫ সময় ০৮:৪৭ অপরাহ্ণ

শোভাযাত্রা, আলোচনা সভা, সমাবেশসহ দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে বন্দর নগরী চট্টগ্রামে পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস।
নানা কর্মসূচির মধ্য দিয়ে চট্টগ্রামে নারী দিবস উদযাপন
মহিলা শ্রমিকদের ক্ষমতায়ন ও জীবনমান উন্নয়নের লক্ষে বেসরকারী সংস্থা মমতা আর্ন্তর্জাতিক নারী দিবস উদযাপন ও বার্ষিক সম্মিলন অনুষ্ঠানের আয়োজন করে।

মমতার প্রধান নির্বাহী রফিক আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন। বিজিএমইএ পরিচালক আবদুল ওহাব বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্ব-স্ব ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখায় চট্টগ্রামের বিশিষ্ট দুই নারী ব্যক্তিত্বকে সম্মাননা দেওয়া হয়। চট্টগ্রাম উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি লায়ন কামরুন মালেক ও আগ্রাবাদ মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ আনোয়ারা আলমকে এ সম্মাননা দেওয়া হয়।

চট্টগ্রামে ব্যবসা বাণিজ্যে নারীদের সম্পৃক্ত করা এবং নারীর আর্থিক উন্নয়নের লক্ষ্যে নারী উদ্যোক্তা সৃষ্টিতে গুরুত্বপূর্ন অবদানের জন্য কামরুন মালেককে এবং শিক্ষা, সাহিত্য, নারী শিক্ষা ও নারী উন্নয়নে বিশেষ অবদানের আনোয়ারা আলমকে সম্মাননা দেওয়া হয়।

জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি:
আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ব্র্যাকের জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি বিভাগ মেয়েদের জন্য নিরাপদ নাগরিকত্ব (মেজনিন) কর্মসূচির উদ্যোগে যৌন হয়রানি নির্মূলে জনসচেতনতা তৈরিতে রিক্সাপ্লেট ক্যাম্পেইন ও র‌্যালির আয়োজন করে।

‘যৌন হয়রানিকে না বলুন সম্মিলিত প্রতিরোধ গড়ে তুলুন’ শ্লোগান সম্বলিত স্টিকারসহ রিক্সাপ্লেট ও র‌্যালি উদ্বোধন করেন চট্টগ্রাম জেলার মাননীয় জেলা প্রশাসক জনাব মেজবাহ উদ্দিন।

এসময় জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নিভা হক, ব্য্রাকের জেলা প্রতিনিধি নজরুল ইসলাম মজুমদার, মেজনিন টিমসহ অন্যান্য কর্মসূচির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

হোটেল পেনিনস্যুলা:
কেক কেটে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করেছে হোটেল পেনিনসুলা। অনুষ্ঠানে হোটেলের সকল নারী কর্মকর্তা-কর্মচারী অংশ নিয়েছেন।

জাতীয় মহিলা সংস্থা:
আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করেছে জাতীয় মহিলা সংস্থা। ‘নারী ক্ষমতায়নে মানবতার উন্নয়ন’ শীর্ষক এ সভা রোববার সকালে নগরীর এমএম আলী রোডে জাতীয় মহিলা সংস্থা কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

সংস্থার চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য হাসিনা মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে জাতীয় মহিলা সংস্থা চট্টগ্রামের সদস্য তপতী সেনগুপ্ত, এডভোকেট বাসন্তি প্রভা পালিত, জান্নাত আরা মঞ্জু, সৈয়দা রিফাত আক্তার প্রমুখ বক্তব্য রাখেন।