নাদেলাকেই কোম্পানিটির নতুন প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব দেয়া হয়েছে

প্রকাশ:| বৃহস্পতিবার, ৬ ফেব্রুয়ারি , ২০১৪ সময় ০৪:০১ অপরাহ্ণ

সত্য নাদেলানতুন প্রধান নির্বাহী বা সিইও-এর জন্য খোঁজাখুজির পালা অবশেষে শেষ করলো মাইক্রোসফট। সত্য নাদেলাকেই কোম্পানিটির নতুন প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব দেয়া হয়েছে।

স্টিভ বলমার সিইও-এর পদ ছেড়ে দেয়ার ঘোষণা আসার পর থেকেই প্রযুক্তি বিশ্বে শুরু হয় ব্যাপক গুঞ্জন। কে হবে মাইক্রোসফটের আগামী সিইও, তা নিয়ে নানা গুজব শুরু হয়। গত বছরের মধ্যেই নতুন সিইও-এর নাম ঘোষণা করা হবে বলে ঠিক করা হলেও সিইও’র খোঁজ করায় চলতি বছর পর্যন্ত। অবশেষে বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত খবরকে সত্য প্রমাণিত করে মাইক্রোসফটের বোর্ড সদস্য সত্য নাদেলাকেই সিইও’র দায়িত্বে নিয়োগ দেয়া হয়েছে।

মাইক্রোসফট কর্মীদের পাঠানো একটি অভ্যন্তরীণ মেমোতে নতুন সিইও সত্য নাদেলা মাইক্রোসফটে তার ২২ বছরের ইতিহাস তুলে ধরে বলেন, ‘আজ আমার জন্য অনেক সম্মানিত একটি দিন।’ তার মতে, মাইক্রোসফট সফলতার মুখ দেখলেও আরও সফল হওয়াই এই কোম্পানির কাম্য। আর আগামী দিনগুলোতে মোবাইল ও ক্লাউড-ফার্স্ট ওয়ার্ল্ডে মাইক্রোসফট যেন টিকে থাকে সেটাই হবে মাইক্রোসফটের প্রধান লক্ষ্য।

এদিকে সত্য নাদেলা সিইও হিসেবে আনুষ্ঠানিকভাবে নিয়োগ পাওয়ার আগেই তিনি কোম্পানির প্রতিষ্ঠাতা বিল গেটসকে কোম্পানিতে আবারও সক্রিয় হতে অনুরোধ করেন। বিল গেটস এই অনুরোধে সম্মতি জানিয়ে চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়িয়ে ‘টেকনোলজি অ্যাডভাইজর’ বা প্রযুক্তি উপদেষ্টা পদে নিযুক্ত হয়েছেন। তিনি জানিয়েছেন, তার পুরো সময়ের এক তৃতীয়াংশই তিনি পণ্য প্রস্তুতকারী গ্রুপের সঙ্গে কাটাবেন।

সত্য নাদেলাকে নিয়োগ দেয়ার পর তাৎক্ষণিকভাবেই এই নিয়োগ কার্যকর করা হয়েছে বলে জানিয়েছে একাধিক আন্তর্জাতিক মিডিয়া।