‘নাট্যাধার’ এর দশম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

প্রকাশ:| সোমবার, ৩১ অক্টোবর , ২০১৬ সময় ১০:০১ অপরাহ্ণ

 

%e0%a6%a8%e0%a6%ac%e0%a6%b0%e0%a7%81%e0%a6%aa%e0%a7%87-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%9f%e0%a7%8d%e0%a6%af%e0%a6%a7%e0%a6%be%e0%a6%b0%e0%a6%be

অতীতের ভুল-ভ্রান্তি ভুলে গিয়ে সামনে এগিয়ে যাওয়ার প্রত্যয় নিয়ে গ্রুপ থিয়েটার ‘নাট্যাধার’ এর দশম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে। প্রতিষ্ঠা বার্ষিকী পালন উপলক্ষে গত রবিবার সন্ধ্যায় চট্টগ্রাম শিল্পকলা একাডেমির মোহড়া কক্ষে এক অনাড়ম্বর মিলনমেলার আয়েজন করা হয়। মিলনামেলায় কেক কেটে দলটির সদস্যরা কিছুক্ষণের জন্য হলেও উল্লাসে মেতে উটে। অনুষ্ঠানে দলকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কর্ম পরিকল্পনার ব্যাপারে সদস্যদের মতামত নেওয়া হয়েছে।

অভিনেতা, নাট্যকার ও নির্দেশক নাট্যজন খন্দকার মুর্ত্তুজা আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন অভিনেতা, নির্দেশক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নাট্যকলা বিভাগের শিক্ষক মোস্তফা কামাল যাত্রা, দলের সদস্য বাহা উদ্দিন মিরন, আহমেদ কবির, দেবাশিস্ রুদ্র, শাখাওয়াত শিবলী, শুভ, ইবনে ইকবাল মালেক, নাদীরা হেলেন, আজিজ বাবু, মিজান উল হক ডন, এহছানুল হক, হারুন উর রশীদ, আতাউর রহমান মুন্না, সাংবাদিক ও অভিনেতা মোহাম্মদ আলী প্রমুখ।

অনুষ্ঠানে সদস্যদের সর্ব সম্মতিক্রমে আগামী নভেম্বর মাসের ১৯ তারিখ দলের পক্ষ থেকে নাট্যাধার নাট্য যুধিষ্ঠির জিয়া হায়াদর নাট্য পদক প্রদান অনুষ্ঠানের দিন ঠিক করা হয়। একই দিনে আহমেদ কবির রচিত ও মোস্তফা কামাল নির্দেশীত চট্টগ্রামের কর্ণফুলী পাড়ের জীবন নির্ভর নাটক ‘ফুলজান’ মঞ্চায়নের সিদ্ধান্ত নেওয়া হয়।

সভাপতির বক্তব্যে খন্দকার মুর্তুজা আলী বলেন, ‘এতগুলো লোক থাকতে আমরা নিয়মিত নাটক করতে পারব না এমন হতে পারে না। আমাদের মঞ্চায়িত নাটকগুলোর ঐতিহাসিক মূল্যায়ন রয়েছে। হিড়িম্বা একটি গুরুত্বপূর্ণ নাটক। এ নাটকে নিয়মিত প্রদর্শনী আমাদের করতে হবে।’

অতীতের ভুল-ক্রটির দিকে না থাকিয়ে সামনের দিকে এগিয়ে যাওয়া উচিত বলে মনে করেন নির্দেশক মোস্তফা কামাল যাত্রা। তিনি বলেন, ‘আমাদের সবাইকে একটি কমিটমেন্টের মধ্যে আসতে হবে। সেটা হচ্ছে আমরা যারা নিয়মিত দলে সময় দিতে পারব আর কারা পারব না, তা নিশ্চিত করতে হবে। কেউ দলকে সাফার করাতে পারবেন না।’

অভিনেতা ও আবৃত্তি শিল্পী দেবাশিস্ রুদ্র বলেন, ‘নাট্যাধারকে সামনের দিকে এগিয়ে নিতে হলে অর্থনৈতিক দিক, ভালো অভিনয় ও কারিগরী দিক- এই তিনটি  দিকে জোর দিতে হবে।

এই তিনটি দিকের সাথে দল ও অভিনয়ের প্রতি আন্তরিকতাটাও থাকতে হবে বলে মনে করে অভিনেতা ও সাংবাদিক মোহাম্মদ আলী। তিনি বলেন, ‘দলকে সক্রিয় করতে হলে দলের জেষ্ট সদস্যদেরকে তরুণদের সাথে মঞ্চে থাকতে হবে।’ এক্ষেত্রে তিনি দলের নির্দেশক মোস্তফা কামাল যাত্রা, নাট্যকার খন্দকার মুর্ত্তুজা আলী, নির্দেশক জামাল হোসাইন মঞ্জু, অভিনেতা বাহা উদ্দিন মিরনকে নিয়মিত মঞ্চে তরুণদের সঙ্গ দেওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ জানান।

মোহাম্মদ আলী আরো বলেন, ‘দলকে সক্রিয় রাখতে হলে প্রতি মাসে একটি করে সভা, সাংগঠনিক কার্যক্রমের তৎপরতা, নতুন সদস্য সংগ্রহ কার্যক্রম জোর দার করতে হবে।