নাইট উপাধি পেয়েছেন শিল্পী শাহাবুদ্দিন আহমেদ

প্রকাশ:| বৃহস্পতিবার, ২১ আগস্ট , ২০১৪ সময় ১১:৪৪ অপরাহ্ণ

ফ্রান্সের সম্মানজনক নাইট উপাধি পেয়েছেন প্যারিসে বসবাসরত বাংলাদেশি স্বনামখ্যাত শিল্পী শাহাবুদ্দিন আহমেদ। চিত্রকর্মে অসামান্য অবদানের জন্য ফ্রান্সের এই সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পেলেন দেশবরেণ্যে এ শিল্পী।

শিল্পী শাহাবুদ্দিন আহমেদবৃহস্পতিবার সরকারের এক তথ্য বিবরণীতে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে ১৯৬৭ সালে বহুভাষাবিদ ড. মুহম্মদ শহীদুল্লাহ ও ২০১১ সালে মুকাভিনয় শিল্পী পার্থ প্রতীম আচার্য এ উপাধি লাভ করেন।

চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদের পৈত্রিক নিবাস নরসিংদী জেলার রায়পুরা উপজেলার আলগী গ্রামে। মুক্তিযুদ্ধে প্লাটুন কমান্ডার হিসেবে নেতৃত্ব দেন শিল্পী শাহাবুদ্দিন। তার ক্যানভাসে মুক্তিযোদ্ধাদের সাহস, শক্তিমত্তা ও উদ্দাম গতিশীল অগ্রযাত্রা রূপায়িত হয়েছে।

শিল্পী শাহাবুদ্দীন দেশে-বিদেশে শিল্পকর্মের জন্য বহুবার পুরস্কৃত হয়েছেন। ২০০০ সালে লাভ করেন দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা স্বাধীনতা পুরস্কার। তিনি ১৯৭৪ সাল থেকে প্যারিসে বসবাস করছেন।

চিত্রকর্মে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে খ্যাতনামা চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ ফ্রান্সের সর্বোচ্চ সম্মাননা ‘নাইট’ উপাধি অর্জন করায় অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী বলেন, বীর মুক্তিযোদ্ধা এই চিত্রশিল্পী তাঁর এ অর্জনের মাধ্যমে শুধু নিজের নয়, বর্হিবিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছেন।

প্রধানমন্ত্রীর শিল্পী শাহাবুদ্দিনের উত্তরোত্তর সমৃদ্ধি ও সুস্বাস্থ্য কামনা করেন। বৃহস্পতিবার রাতে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এ তথ্য জানানো হয়।


আরোও সংবাদ