‘‘নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখবে’’

প্রকাশ:| বৃহস্পতিবার, ৩১ ডিসেম্বর , ২০১৫ সময় ০৭:২২ অপরাহ্ণ

প্রজন্ম চেতনা

আজ বিকেলে ১৬নং চকবাজার ওয়ার্ড আওয়ামীলীগের উদ্যোগে মহান বিজয় দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য্য প্রফেসার ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মাহাতাব উদ্দিন চৌধুরী, আলহাজ্ব নঈম চৌধুরী, উপস্থিত ছিলেন সভায় প্রধান অতিথির ভাষণে প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, বাংলাদেশ ও বাঙালি বিশ্ব সভ্যতা ও ইতিহাসে আলোকিত প্রতিক। এই দেশ ও জাতিসত্তা কখনো বিলিন হতে পারে না। আমরা লক্ষ করেছি যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া ও তাদের সর্বোচ্চ শাস্তি প্রদানের সময় পাকিস্তান নামক একটি উদ্ভট রাষ্ট্র সাফাই গেয়েছে। এই আচরন অত্যন্ত ঘৃণ্য। এই আচরণের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের বিজয় থেকে ঘৃণার আগুন ছড়িয়ে দিতে হবে। তিনি আরো বলেন, চট্টগ্রামের মানুষকে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে জাতিকে উন্নয়নের পথে দাবিত রাখতে ভূমিকা রাখার আহবান জানান।
বিশেষ অতিথি ভাষণে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মাহাতাব উদ্দিন চৌধুরী বলেন, বাংলাদেশ অবশ্যই জঙ্গীবাদ মুক্ত একটি আধুনিক রাষ্ট্র গড়ার দিকে এগিয়ে যাচ্ছে। শত বাঁধা বিপত্তিকে উপেক্ষা করে বাঙালির সন্তানরা ৭১’র রণাঙ্গণে যেভাবে লড়াই করে বিজয় ছিনিয়ে এনেছে, ঠিক একইভাবে আমরা এখনো যুদ্ধে আছি, তবে আজকের যুদ্ধ সশস্ত্র নয়, মেধা ও মননশীলতার। এই রাষ্ট্রে ধর্মে-ধর্মে, মানুষে-মানুষে মিলনের সংস্কৃতি বিদ্যমান। মুক্তিযুদ্ধের বিজয় জাতিকে অন্ধকার থেকে আলোর ঠিকানার সন্ধান দিয়েছে। আমরা যারা ৭১’র রণাঙ্গনের সৈনিক ছিলাম তারা জীবন সায়াহ্নে এসে নতুন প্রজন্মের উদ্যেশ্যে এই বিজয় কে উৎসর্গ করলাম।
আলহাজ্ব নঈম উদ্দিন চৌধুরী বলেন, বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে ধাবমান। মুক্তিযুদ্ধের বিজয় বাঙালি জাতিকে অন্ধকার গুছিয়ে অলোর পথে যাত্রার ঠিকানা দিয়েছে। আমি মনে করি নতুন প্রজন্ম এই বাংলাদেশকে সমৃদ্ধ ও আলোকিত করার প্রেরনা যোগাবে। ১৬নং চকবাজার ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আবদুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোজাহারুল ইসলাম চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশ আরো বক্তব্য রাখেন আলহাজ্ব খালেদ জামান, এ.কে.এম. আনিছুর জামান, কে.এম. ফজলুল হক কাজল, আলহাজ্ব সেলিমুর রহমান, রহমত উল্ল্যাহ স্বপন, কাজল প্রিয় বড়–য়া, মোস্তাক আহমদ টিপু, মুজিব ইমরান বিপ্লব, মুজিবুর রহমান রাসেল, নুর মোস্তফা টিপু, কায়সার আহমেদ, আমিনুল হক রমজু, এ.কে.এম. আনিছুর জামান, আমিনুল ইসলাম, সহিদুল ইসলাম মন্ডল, জুলেখা বেগম, অনিমা কামাল প্রমুখ।