নতুন পেঁয়াজের দেখা মিললেও তার প্রভাব পড়েনি

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শনিবার, ১৬ ডিসেম্বর , ২০১৭ সময় ০৭:৫২ অপরাহ্ণ

ঢাকার কাঁচাবাজারে নতুন পেঁয়াজের দেখা মিললেও তার প্রভাব পড়েনি নিত্যপ্রয়োজনীয় এই দ্রব্যের দামে, সপ্তাহের ব্যবধানে কেজিতে ১০ টাকার মতো বেড়েছে দেশি পেঁয়াজের দাম।
তবে আমদানি করা মোটা পেঁয়াজের দাম কিছুটা কমেছে বলে বিক্রেতারা জানিয়েছেন।

দেশি পেঁয়াজ গত সপ্তাহে পাইকারিতে কেজিপ্রতি ১০৫ টাকা থাকলেও শুক্রবার ১২০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। খুচরায় এক কেজি পেঁয়াজ কিনতে লাগছে ১৩০ টাকা।

তবে এই সাত দিনে আমদানি করা পেঁয়াজের দাম কেজিতে ১০ টাকার মতো কমে ৮০ থেকে ৯০ টাকায় বিক্রি হচ্ছে।

সরকারি বিপণন সংস্থা টিসিবির হিসাবে, আমদানি করা পেঁয়াজের কেজি এক সপ্তাহ আগে ৮০ থেকে ৮৫ টাকা থাকলেও চলতি সপ্তাহে প্রতিকেজি ৭৫ টাকায় বিক্রি হচ্ছে। আর দেশি পেঁয়াজ ১১০ টাকা থেকে ২০ টাকা বেড়ে ১৩০ টাকায় পৌঁছেছে।

ডিসেম্বরের প্রথম সপ্তাহেই বাজারে নতুন শাক সবজির সঙ্গে যুক্ত হয়েছিল পেঁয়াজের কালি। শুক্রবার মিরপুর-১ নম্বর কাঁচাবাজারে কয়েকজনকে নতুন পেঁয়াজও বিক্রি করতে দেখা গেছে।

এসব পেঁয়াজ দেখে আয়েশা খাতুন নামের একজন প্রাইমারি স্কুলশিক্ষক বলেন, গত সপ্তাহে অপরিপক্ক পেঁয়াজসহ কালি দেখেই মনে হয়েছিল- কিছুদিনের মধ্যে বাজারে নতুন পেঁয়াজ আসবে। নতুন পেঁয়াজ কেজিপ্রতি ৬০ থেকে ৭০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে।

আয়েশা খাতুনবলেন, “নতুন পেঁয়াজের সমস্যা হচ্ছে এতে ঝাঁঝ কম থাকে। যতটানা মসলা হিসাবে কাজ দেয়, তার চেয়ে বেশি কাজে লাগে সবজি হিসাবে। তবে পেঁয়াজের অধিক মূল্য কমিয়ে আনতে নতুন পেঁয়াজ ভূমিকা রাখবে।”

এদিন মিরপুর বাজারে পাইকারিতে দেশি পেঁয়াজের পাল্লা (৫ কেজি) বিক্রি হয় ৬০০ টাকা, আর আমদানি করা পেঁয়াজের পাল্লার দাম রাখা হয় ৩৬০ টাকা।


আরোও সংবাদ