নতুন উচ্চতায় তামিম-ইমরুল

প্রকাশ:| শুক্রবার, ১ মে , ২০১৫ সময় ০৬:২৬ অপরাহ্ণ

তামিম-ইমরুলপাকিস্তানের বিপক্ষে জোড়া সেঞ্চুরি করেছেন তামিম ইকবাল ও ইমরুল কায়েস। এই দুই টাইগার জুটি একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন। উদ্বোধনী জুটিতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের জুটি গড়ার পর এবার টেস্টে যেকোনো উইকেট জুটিতে সর্বোচ্চ রান তোলার রেকর্ড গড়লেন এই দুই টাইগার ওপেনার।

জুলফিকার বাবরের বলে সিঙ্গেলস নিয়ে ইমরুল কায়েস বাংলাদেশের হয়ে যেকোনো উইকেট জুটিতে আগের ২৬৭ রানকে ছাড়িয়ে গেলেন। ২০১৩ সালে মুশফিকুর রহিম ও মোহাম্মদ আশরাফুল মিলে ২৬৭ রানের জুটি গড়েন। শুক্রবার এই দুজনকে ছাড়িয়ে যান তামিম ও ইমরুল।

টেস্টে বাংলাদেশ দল এ নিয়ে চারবার ২০০ প্লাস রানের জুটি দেখল। ২০০০ সালে টেস্ট অভিষেক হওয়ার পর প্রথম ডাবল সেঞ্চুরি জুটির জন্য বাংলাদেশকে ১৩ বছর অপেক্ষা করতে হয়। ২০১৩ সালের ৮ মার্চ মোহাম্মদ আশরাফুল ও মুশফিকুর রহিম শ্রীলংকার বিপক্ষে পঞ্চম উইকেটে ২৬৭ রানের জুটি গড়ে বাংলাদেশক প্রথম ডাবল সেঞ্চুরি জুটি উপহার দেন। এই দুই ব্যাটসম্যানই ২০০৭ সালে ডাবল সেঞ্চুরির কাছাকাছি গিয়েছিলেন। সে বছর ষষ্ঠ উইকেটে শ্রীলংকার বিপক্ষে ১৯১ রানের জুটি গড়ে থেমে যেতে হয় মুশফিক-আশরাফুলকে।

এরপর গত বছর দু’দুটি ডাবল সেঞ্চুরির মুখ দেখে বাংলাদেশ। সেই দুই জুটিতেই তামিম ও ইমরুলের অবদান রয়েছে। ২০১৪ সালের ফেব্রুয়ারিতে চট্টগ্রামে শ্রীলংকার বিপক্ষে ইমরুল কায়েস ও শামসুর রহমান মিলে দ্বিতীয় উইকেটে ২৩২ রানের জুটি গড়েন। একই বছরের নভেম্বরে একই ভেন্যুতে জিম্বাবুয়ের বিপক্ষে ২২৪ রানের জুটি গড়েন দুই ওপেনার তামিম ইকবাল ও ইমরুল কায়েস।