নগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার(গোয়েন্দা) পদে পরিবর্তন

প্রকাশ:| বৃহস্পতিবার, ২৬ ফেব্রুয়ারি , ২০১৫ সময় ১১:২৮ অপরাহ্ণ

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতাল-অবরোধে সহিংসতার মধ্যে নগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার(গোয়েন্দা) পদে পরিবর্তন আনা হয়েছে।
হাছান সরলেন, এলেন তানভীর
এ পদে থাকা প্রকৌশলী মো. হাছান চৌধুরীকে সরিয়ে তার স্থলাভিষিক্ত করা হয়েছে নগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার(পশ্চিম) এসএম তানভীর আরাফাতকে।

নগর পুলিশের গোয়েন্দা বিভাগে অতিরিক্ত উপ কমিশনার পদটি অন্যতম গুরুত্বপূর্ণ হিসেবে পরিচিত। অপরাধী শনাক্ত ও অপরাধ দমনে পদটি খুবই গুরুত্বপূর্ণ। চলমান সহিংসতা দমনে সক্রিয় ভূমিকার জন্য পদটিতে পরিবর্তন আনা হয়েছে বলে সূত্র জানিয়েছে।

বৃহস্পতিবার রাতে নগর পুলিশ কমিশনার আবদুল জলিল মণ্ডল রদবদলের এ আদেশ দিয়েছেন বলে জানান নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (অর্থ, প্রশাসন ও ট্রাফিক) একেএম শহীদুর রহমান।

মো. হাছান চৌধুরীকে অতিরিক্ত উপ কমিশনার (বন্দর ট্রাফিক) পদে এবং ওই পদে থাকা আরেফিন জুয়েলকে অতিরিক্ত উপ কমিশনার(পশ্চিম) পদে বদলি করা হয়েছে।

এদিকে নগরীর বন্দর ও চান্দগাঁও থানার দুই ওসিকে বদলি করেছে নগর পুলিশ কমিশনার। চলমান সহিংসতা দমনে নিষ্ক্রিয় ভূমিকার অভিযোগে দুই ওসিকে বদলি করা হয়েছে বলে সূত্র জানিয়েছে।

বৃহস্পতিবার বন্দর থানার ওসি জাহেদুল ইসলাম ও চান্দগাঁও থানার ওসি সৈয়দ আবদুর রউফকে গোয়েন্দা শাখায় বদলি করা হয়েছে।

তাদের স্থলাভিষিক্ত হয়েছেন বন্দর থানায় জসীম উদ্দিন ও চান্দগাঁও থানায় শাইরুল ইসলাম। তারা নগর গোয়েন্দা পুলিশে কর্মরত ছিলেন।

দুই থানার ওসি বদলির বিষয়টি নিশ্চিত করেছেন নগর পুলিশের অতিরিক্ত কমিশনার(অর্থ, প্রশাসন ও ট্রাফিক) একেএম শহীদুর রহমান।

নগরীতে অপরাধ দমনে ব্যর্থতার কারণে সোমবার নগর পুলিশের মাসিক অপরাধ সভায় কোতোয়ালী ও বাকলিয়া থানার ওসি ছাড়া অন্যদের উপর অসন্তোষ প্রকাশ করেন পুলিশ কমিশনার। এর দুইদিন পর এ বদলির ঘটনা ঘটে।

নগর পুলিশ সূত্র জানায়, চলমান সহিংসতা দমনে নিষ্ক্রিয় ছিলেন চান্দগাঁও ও বন্দর থানার ওসি। এছাড়া বিএনপি নেতৃত্বাধীন বিরোধী জোটের হরতাল-অবরোধে সবচেয়ে বেশি নাশকতার ঘটনা ঘটে চান্দগাঁও থানা এলাকায়। বন্দর থানা এলাকায়ও বিভিন্ন নাশকতার ঘটনা ঘটে।

সর্বশেষ বুধবার রাতে চান্দগাঁও থানার সিএন্ডবি এলাকায় ককটেল হামলায় নিহত হন এক পথচারী। একইদিন রাতে বাস টার্মিনাল এলাকায় একটি বাসেও আগুন দেয় নাশকতাকারীরা।