‘ধর্মীয় রীতি-নীতি অনুযায়ী যাকাত প্রদান করুন’

প্রকাশ:| শুক্রবার, ১ জুলাই , ২০১৬ সময় ০৯:২৪ অপরাহ্ণ

ধর্মীয় রীতি
‘রোজা মানুষকে আখেরাতমুখী করে। সামাজিক সহমর্মিতা ও ভ্রাতৃত্ববোধ সৃষ্টি করে। এটি আল্লাহ ও বান্দার মধ্যে নিতান্ত গোপন ইবাদত তাই এর মাধ্যমে আল্লাহ ও বান্দার মধ্যে সম্পর্ক দৃঢ়তর হয়। রোজা দ্বারা মানুষের পাশবিক শক্তি অবদমিত হয় এবং রুহানি শক্তি বৃদ্ধি পায়। কেননা ক্ষুধা ও পিপাশার কারণে মানুষের জৈবিক ও পাশবিক ইচ্ছা হ্রাস পায়। মহান আল্লাহ রাব্বুল আলামিনের প্রতি কৃতজ্ঞ থাকার কারণে মনুষ্যত্ব জাগ্রত হয় এবং অন্তর বিগলিত হয়। রোজার দ্বারা মানুষের অন্তরে আল্লাহর ভয়ভীতি এবং তাকওয়ার গুণ সৃষ্টি হয়।’
ইঞ্জিনিয়ার মোহাম্মদ আবদুল খালেক ও অধ্যাপক মোহাম্মদ খালেদ স্মৃতি পরিষদের উদ্যোগে পরিষদের সদস্যদের সম্মানে আয়োজিত আলোচনা সভা ও ইফতার মাহফিলে বক্তারা উপর্যুক্ত অভিমত ব্যক্ত করেন।
১ জুলাই দৈনিক আজাদী ভবনের চতুর্থ তলায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ও সরকারের যুগ্ম সচিব কাজী সফিউল আলম। প্রধান আলোচক ছিলেন রাজনীতিক, কলামিস্ট ও গবেষক অধ্যাপক মুহাম্মদ মাসুম চৌধুরী।
পরিষদ সহ-সভাপতি দীপংকর চৌধুরী কাজলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক লেখক-সাংবাদিক শওকত বাঙালির সঞ্চালনায় অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন মুক্তিযোদ্ধা মাহবুব মিন্টু, মো. সামশুল হক শফি, গোলাম হায়দার, রাজনীতিক স্বপন সেন, পরিষদ নেতা মুহাম্মদ মহসীন চৌধুরী, জাহেদা আমিন চৌধুরী, এটিএম শহীদুল্লাহ, আসফাক আহমদ, মোহাম্মদ জহির, হাসান মুরাদ চৌধুরী, আসাদুজ্জামান খান, শামসুদ্দীন শিশির, সৈয়দ মো. মোর্শেদ হোসেন, অঞ্চল চৌধুরী, মোস্তফা আনোয়ারুল ইসলাম, শিল্পী শওকত জাহান, মো. জাহিদ উল্লাহ, এ.এম.এস ইসলামাবাদী, মো. উকান উদ্দীন শাকিব, সোহেল মো. ফখরুদ-দীন, মোহাম্মদ সাইফুল হুদা বাবু, সাইফুল হাসান চৌধুরী, এ.কে জিয়াউর রহমান রিমন প্রমুখ।
প্রধান অতিথি কাজী সফিউল আলম বিত্তবানদের প্রতি আহ্বান জানিয়ে ধর্মীয় রীতি-নীতি অনুযায়ী যাকাত প্রদানের অনুরোধ জানান।


আরোও সংবাদ