ধর্মীয় মূল্যবোধ ধারণ ও লালনের মধ্য দিয়ে সমাজে ন্যায্যতা ও শান্তি প্রতিষ্ঠার তাগিদ

প্রকাশ:| রবিবার, ৩০ মার্চ , ২০১৪ সময় ০৮:০৮ অপরাহ্ণ

ধর্মীয় মূল্যবোধ ধারণ ও লালনের মধ্য দিয়ে সমাজে ন্যায্যতা ও শান্তি প্রতিষ্ঠার তাগিদ এসেছে চট্টগ্রামে বেসরকারী উন্নয়ন সংস্থা কারিতাস আয়োজিত এক আলোচনা সভা থেকে।

সভায় বক্তারা বলেন, সকল ধর্মের মানুষের সহাবস্থান ও সহযোগিতার মাধ্যমেই মানব কল্যাণ সম্ভব। ধর্মীয় মূলবোধকে ধারণ ও লালন করে সহভাগিতা, ত্যাগ এবং দানশীলতার চর্চা করতে হবে। এর মাধ্যমেই সমাজে ন্যায্যতা ও শান্তি প্রতিষ্ঠিত হবে।

কারিতাসের চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ে ‘সহভাগিতা, ত্যাগ ও দান আনে ন্যায্যতা, শান্তি ও সম্মান’ শীর্ষক প্রধান চার ধর্মের আলোকে এ আলোচনা অনুষ্ঠিত হয়। অসহায় ও দরিদ্র মানুষের সেবায় দেশের সাধারণ জনগণকে অংশগ্রহণে অনুপ্রাণিত করার লক্ষ্যে কারিতাস প্রতি বছর ‘ত্যাগ ও সেবা অভিযান’ নামে কর্মসূচীর আয়োজন করে। গত ৫ মার্চ হতে শুরু হওয়া দু’মাসব্যাপী এ কার্যক্রম চলবে আগামী ৩ মে পর্যন্ত।

আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওয়ার্ল্ড অ্যালায়েন্স অফ ওয়াইএমসিএস’র সাবেক সেক্রেটারি জেনারেল ড.বার্থলোমীয় সাহা। এছাড়াও আলোচনায় অংশ নেন পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন, খাগড়াছড়ি এর সচিব মোহাম্মদ মাহ‍াবুবুর রহমান, রাউজানের দেওয়ানপুর কলেজের অধ্যাপক স্বদেশ চক্রবর্তী, চট্টগ্রাম কলেজের পালি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক অর্থদর্শী বড়ুয়া এবং জামালখান ধর্মপল্লীর ফাদার এঞ্জেলো মার্টিন।

অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা, এনজিও প্রতিনিধি এবং সাংবাদিকসহ বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন কারিতাসের আঞ্চলিক পরিচালক জেমস গোমেজ।