ধরা পড়ল বিরল প্রজাতির মেছো বাঘ

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শুক্রবার, ১৩ জানুয়ারি , ২০১৭ সময় ১০:০৩ অপরাহ্ণ

লক্ষ্মীপুরে বাগান থেকে আটকের পর ৫দিন ধরে খাঁচায় আটক রয়েছে এক বিরল প্রজাতির একটি মেছো বাঘ।

শুক্রবার দুপুরে এ প্রাণিটি সংরক্ষণের জন্য গণমাধ্যমকর্মীদের সহযোগিতা চেয়েছেন আটককারী মনির হোসেন। এরআগে গত সোমবার সদর উপজেলার টুমচর গ্রামের একটি বাগান থেকে ওই মেছো বাঘটি আটক করা হয়।
স্থানীয়রা জানায়, উপজেলার টুমচর গ্রামের আনোয়ারুল হক ডাক্তার বাড়ির বাগানে সোমবার দুপুরে গাছ কাটতে যায় একই এলাকার মনির হোসেন। এসময় বিরল প্রজাতির একটি মেছো বাঘ তিনি দেখতে পেয়ে কৌশলে প্রাণিটিকে আটক করে খাঁচায় বন্দি করেন।
লক্ষ্মীপুর সদর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ মোস্তফা আশরাফ বলেন, এ ধরনের প্রাণি সাধারণত লোকালয়ে আসে না। খাবারের খোঁজে কিংবা দলচ্যুত হয়ে অথবা আঘাতপ্রাপ্ত হয়ে লোকালয়ে ঢুকতে পারে। তবে প্রাণিটি সংরক্ষণে তাদের করণীয় বিষয়ে নির্দিষ্টভাবে কিছুই জানাতে পারেননি তিনি।
এদিকে, এ প্রাণিটিকে এক নজর দেখতে মনিরের বাড়িতে উৎসুক জনতা ভিড় করছেন। মেছো বাঘটির উচ্চতা প্রায় দেড় ফুট আর লম্বায় চার ফুট। সারা গায়ে কালো-হলুদ ডোরাকাটা দাগ রয়েছে। মুখমন্ডল অনেকট বিড়ালের মতো, গায়ের রং ধূসর।
অন্যদিকে আটক প্রাণিটি নিয়ে গ্রামবাসীর ভিন্ন-ভিন্ন মত রয়েছে। কেউ বলছেন, চিতা বাঘ, আবার কেউ বলছেন মেছো বাঘ। দুই ব্যক্তি বন বিড়াল বলেও দাবি করছেন। তবে, প্রাণিটি নাম যাই হোক তা সংরক্ষণ করার দাবিতে সবাই একমত।