দ্বিতীয় টি২০ আন্তর্জাতিক ক্রিকেটেও ওয়েস্টইন্ডিজকে পরাজিত করেছে নিউজিল্যান্ড

প্রকাশ:| বৃহস্পতিবার, ১৬ জানুয়ারি , ২০১৪ সময় ০১:২০ অপরাহ্ণ

বুধবার দ্বিতীয় টি২০ আন্তর্জাতিক ক্রিকেটেও ওয়েস্টইন্ডিজকে পরাজিত করেছে নিউজিল্যান্ড। যে ম্যাচটি দিয়ে শেষ হয়েছে ক্যারিবীয়দের নিউজিল্যান্ড সফর।
আর ওই ম্যাচে চার উইকেটে পরাজিত হয়ে দুই ম্যাচের টি২০ সিরিজটিও ওয়েস্টইন্ডিজ হেরেছে ২-০ ব্যবধানে। এর আগে টেস্ট সিরিজও ২-০ ব্যবধানে জিতে নিয়েছে কিউইরা। পাশাপাশি ২-২ ম্যাচে ড্র হয়েছে ওডিআই সিরিজ। সফরে এটিকেই একমাত্র সফলতা হিসেবে ধরতে পারে ক্যারিবীয়রা।
সিরিজের প্রথম টি২০ ম্যাচে নিউজিল্যান্ড ৮১ রানের বিশাল ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজকে পরাজিত করলেও দ্বিতীয় ম্যাচটিতে মাত্র ৭৯ রান সংগ্রহ করতেই তারা হারিয়ে ফেলে পাঁচ উইকেট। শেষ পর্যন্ত অবশ্য রস টেইলর ও লুকরচি ৬৮ রানের পার্টনারশিপ গড়ে বিপদমুক্ত করে কিউইদের। টেইলর ৪১ বলে সংগ্রহ করেন ৩৯ রান। আর রচি মাত্র ২৮ বলে অপরাজিত থেকে সংগ্রহ করেন ৫১ রান। তার ওই সংগ্রহে চারটি বাউন্ডারি ও দুটি ওভার বাউন্ডারি ছিল।
এই জুটি বেশি রুদ্রমূর্তি ধারণ করেছিল ক্যারিবীয় অধিনায়ক ডোয়াইন ব্রাভোর ১৫তম ওভারটি করার সময়। ওই ওভার থেকে তারা আদায় করে ১৭ রান। যার ফলে তাদের টার্গেটটি ৩৬ বলে ৫৪ রান থেকে কমে ৩০ বলে ৩৭ রানে নেমে আসে। যেটি অতিক্রম করা কিউইদের জন্য অনেক সহজ হয়ে পড়ে। পরবতীর্তে ১৭তম ওভারে জেসন হোল্ডারের কাছ থেকে তারা আদায় করে ১৫ রান। যদিও ওই ওভারে মিড উইকেটে ক্যাচ তুলে দিয়ে বিদায় নিতে হয়েছে টেইলরকে। কিন্তু ততক্ষনে জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে নিউজিল্যান্ড। তবে ক্যারিবীয়রা যদি আগে থেকেই তাদের ফিল্ডিং জোরালো করতে পারতো তাহলে ম্যাচের ফলাফল হয়তো অন্যরকম হতো। কারণ দুই দফা ক্যাচ আউট থেকে জীবন পেয়েছেন জেসি রেইডর। যিনি ৯ বলের বিপরীত দ্রুততার সঙ্গে আদায় করে নিয়েছেন ২৩ রান। আর ব্যক্তিগত ১৭ রান সংগ্রহকারী ব্রানডন ম্যাককালামও একদফা সুযোগ লাভ করেছেন। ক্যারিবীয়রা সবচেয়ে বড় যে ভুলটি করেছে সেটি হচ্ছে ম্যাচ সেরার পুরস্কার পাওয়া রচিকে জীবন ফিরিয়ে দিয়ে। প্রথম বলের মোকাবেলা করার সময়ই তাকে দুইবার আউট করার সুযোগ পেয়েছিল সফরকারীরা।
আন্দ্রে রাসেল এ সময় তাঁকে কট অ্যান্ড বোল্ড করার সুযোগটি নষ্ট করেছেন। এরপর তিনি যখন দ্রুত একটি রান সংগ্রহ করতে যাচ্ছিলেন তখন তাঁকে রান আউট করার সুবর্ণ সুযোগটি হাতছাড়া করেন একই দলের ফিল্ডার টিনো বেস্ট।
টস জিতে প্রথমে ব্যাটিং নিয়ে ওয়েস্টইন্ডিজ ১১তম ওভারে ৬৭ রান তুলতেই চার উইকেট হারিয়ে বেকায়দায় পড়লেও শেষ পর্যন্ত দিনেশ রামদিন ও আন্দ্রে টেইলরের জুটিবদ্ধ ৭০ রানে ভর করে ১৫৯ রান সংগ্রহ করতে সক্ষম হয় তারা। জবাবে ১৬৩ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড।