দেড়শ নকল ফ্রিজ জব্দ, প্রতারক চক্রের ১৬ সদস্যর জেল-জরিমানা

প্রকাশ:| সোমবার, ১৪ সেপ্টেম্বর , ২০১৫ সময় ০৮:৫৯ অপরাহ্ণ

বিদেশ থেকে নিম্নমানের ইলেকট্রনিক্স পণ্য আমদানি করে নামিদামি ব্যান্ডের স্টিকার লাগিয়ে বাজারজাতকরণের অভিযোগে গ্রেফতার ১৬ জনকে জেল-জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।  সোমবার হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন ভোক্তা অধিকার আইনে এ আদেশ প্রদান করেন।

দেড়শ ফ্রিজ জব্দগ্রেফতারকৃতদের মধ্যে  ইলেকট্রনিক্স পণ্যের শোরুমের চার মালিক সুমন কুমার দে (৩১), লিটন কুমার দে (৩৪), রাজু দে (২৮) ও টিটন দে (২৫) কে এক বছরের কারাদণ্ড এবং প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়।  দণ্ডিত সবাই উপজেলার ফতেপুর ইউনিয়নের ভবানিপুর অনিল মাস্টার বাড়ির সুশীল কুমার দে’র ছেলে।   এছাড়া গ্রেফতার আরো ১১ জন দোকান কর্মচারীকে ৫ হাজার টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়।
এর আগে হাটহাজারী পৌরসভার একটি আবাসিক এলাকা থেকে পুলিশ গতকাল রোববার (১৩ সেপ্টেম্বর) দেড় শতাধীক বিভিন্ন ব্যান্ডের নকল ফ্রিজ ও বিপুল পরিমান বৈদ্যুতিক সরন্জাম তৈরির মালামাল জব্দ করেছে। একটি চক্র দীর্ঘদিন যাবত নিমণমানের ফ্রিজের গায়ে নাম করা কোম্পানীর ষ্টিকার লাগিয়ে বাজারে বিক্রি করে ক্রেতাদের সাথে প্রতারণা করে আসছিল। পুলিশ সকাল থেকে প্রায় চার ঘন্টাব্যাপী অভিযান পরিচালনা করে এসব সরηাম ও প্রতারক চক্রের ১৬ সদস্যকে আটক করেছে। এব্যাপারে থানায় আইনানুসারে মামলা প্রস্ত্ততি চলছে বলে পুলিশ সাংবাদিকদের জানান।
জানা যায়,দীর্ঘদিন যাবত একটি প্রতারক চক্র হাটহাজারী থানা সংলগ্ন আবাসিক এলাকায় কয়েকটি ফ্ল্যাট ভাড়া নিয়ে নিমণমানের ব্যান্ডের ফ্রিজ এনে নাম করা বিভিন্ন ব্যান্ডের ষ্টিকার লাগিয়ে এসব ফ্রিজ বাজারে বিক্রি করছিল।পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে সহকারী পুলিশ সুপার হাটহাজারী সার্কেল মো:মশিউদৌলস্নাহ রেজা,থানার ওসি মো: ইসমাইল,উপপরিদর্শক সেন্টু মিয়া ও মো: মηুর আহম্মদ সঙ্গীয় ফোর্স নিয়ে এসব ফ্লাটে অভিযান চালিয়ে দেড় শতাধীক ফ্রিজ ও বৈদ্যুতিক সরηাম তৈরির মালামাল জব্দ করে। এসব ফ্রিজে কনিকা,সুপার ষ্টোনসহ বিভিন্ন কোম্পানীর নামের ষ্টিকার লাগানো ছিল। প্রতারক চক্রটি কৌশলে আরো বিভিন্ন নামকরা কোম্পানীর ষ্টিকার লাগিয়ে এসব ফ্রিজ বাজারে বিক্রি করে ক্রেতাদের সাথে প্রতারণা করে ছিল। চক্রটি এখানে নকল ফ্যানসহ নানা বৈদ্যুতিক সরηাম তৈরি করে আসছিল।প্রতারক চক্রটি ক্রেতাদের সাথে নকল বৈদ্যুতিক সরηাম বিক্রি করে প্রতারণার অভিযোগে পুলিশ ১৬ জনকে আটক করে। আটকৃতরা হলেন,প্রিয়তোষ মহুরী,পিতা: অনিল বরণ মহুরী,সাং ভবানী পুর,মোজাম্মেল হোসেন মজিদ,পিতা মৃত:হাফিজুর রহমান ,সাং পশ্চিম ধলই,প্রিয়তোষ দেব,পিতা:সালিন্দ্র দেব,সাং:পশ্চিম দেওয়ান নগর, ,মো:বাপ্পু ,পিতা আবদুর শুক্কুর.সাং বালুখালী,জববর আলী চৌধুরী বাড়ী,মো:মোরশেদ,পিতা মো: জসিম উদ্দিন,সাং ঐ,আবদুল করিম,পিতা:মৃত আবুল কাশেম,সাং শায়েসত্মাখাপাড়া,আলী মেম্বারের বাড়ি, সুমন কুমার দে,লিটন কুমার দে,রাজু দে,টিটর কুমার দে,সর্বপিতা সুশীল কুমার দে,সাং ভবানীপুর সর্ব থানা হাটহাজারী,সুবল দে,পিতা মৃত ফনীদে ,সাং দাউয়া মাঝির বাড়ি,থানা রাউজান।,মামনুর রশিদ,পিতা আজিজুর রহমান,সাং দুর্গাপুর বালা পাড়া থানা পাববর্তীপুর জেলা দিনাজপুর,ফারম্নক আহম্মদ ,পিতা:মাহাবু রহমান সাং:ঐ,মাসুদ রানা পিতা আবদুল মোতালেব,সাং ওসমান পুর,শাখাপাড়া ,থানা:বদর গη,জেলা রংপুর,মো: শহিন আলম,পিতা আমজাত হোসেন,সাং খামার নয়াবাড়ি,থানা পীর গাছা,জেলা রংপুর,এব্যাপারে থানায় মামলার প্রসত্মতি চলছে বলে পুলিশ সাংবাদিকদের জানান।