দেশে সাম্প্রদায়িকতা মাথাচাড়া দিয়ে উঠেছে-সুরঞ্জিত সেনগুপ্ত

প্রকাশ:| শনিবার, ১৯ এপ্রিল , ২০১৪ সময় ১১:৪৩ অপরাহ্ণ

দেশে সাম্প্রদায়িকতা মাথাচাড়া দিয়ে উঠেছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত এমপি।

আজ শনিবার দুপুরে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে বাংলাদেশ মানবাধিকার কমিশন সিলেট বিভাগীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, একটি ধর্মনিরপেক্ষ ও অসাম্প্রদায়িক রাষ্ট্রের প্রত্যাশায় মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশকে স্বাধীন করা হয়েছিল। রাজনৈতিক কূটকৌশলের কারণে সংখ্যালঘুদের হার দিন দিন কমছে। ১৯৪৭ সালে পাক-ভারত বিভক্তির সময় তৎকালীন পূর্ব বাংলায় সংখ্যালঘুদের পরিমাণ ছিল ৩৭ ভাগ। আর বর্তমানে এই সংখ্যা ৮ ভাগে দাঁড়িয়েছে।

সুরঞ্জিত সেনগুপ্ত আরো বলেন, পাকিস্তান আমলে চা শ্রমিকরা ভোটাধিকার থেকে বঞ্চিত ছিলো। বঙ্গবন্ধু দেশ স্বাধীনের পর তাদের ভোটাধিকার দিয়েছেন। তার তনয়া শেখ হাসিনা এখনো মানুষের ভোটাধিকার অক্ষুণ্ন ও ভাতের অধিকার প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছেন।

সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, বাংলাদেশের গণতন্ত্র এখনো শিশু অবস্থায়। এই শিশু গণতন্ত্র শক্তিশালী করতে পারলে দুর্বল মানুষ শক্তিশালী হবে। তাই মানবাধিকার কর্মীদের উচিত গণতন্ত্র শাক্তিশালী করতে দুর্বল মানুষের পক্ষে কাজ করা।

বাংলাদেশ মানবাধিকার কমিশনের সিলেট বিভাগীয় সমন্বয়কারী আর কে ধরের সভাপতিত্বে ও সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব এনামুল হক লিলুর পরিচালনায় বিশেষ অতিথির বক্তৃতা করেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দীন সিরাজ, রংপুরের সাংসদ হুসনে আরা লুৎফা ডালিয়া, সিলেট জেলা জজ কোর্টের অতিরিক্ত পিপি শামসুল ইসলাম প্রমুখ।

প্রধান বক্তার বক্তৃতা করেন বাংলাদেশ মানবাধিকার কমিশনের মহাসচিব ড. সাইফুল ইসলাম দিলদার। puf