দেশে মত প্রকাশের পূর্ণ স্বাধীনতা রয়েছে-ইকবাল সোবাহান

প্রকাশ:| শনিবার, ১৬ এপ্রিল , ২০১৬ সময় ১১:২১ অপরাহ্ণ

aawপ্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবাহান চৌধুরী বলেছেন- মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন ২০২১ এর স্বপ্ন পূরণে ক্ষুধা ও দারিদ্র মুক্ত দেশ গড়ার লক্ষে দুর্নীতি ও অপরাধ মুক্ত সমাজ গড়তে প্রাইভেট ডিটেকটিভ সহ সাংবাদিক সমাজ কে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। বর্তমানে দেশে মত প্রকাশের পূর্ণ স্বাধীনতা রয়েছে বলেই আজকের এই অনুষ্ঠান চলছে।

তিনি শনিবার সকালে অপরাধ বিষয়ক অনুসন্ধানি অনলাইন দৈনিক ও পাক্ষিক ”প্রাইভেট ডিটেকটিভ” ১৪ বছর পূর্তি উপলক্ষে  জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক বর্ণাঢ্য অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

ইকবাল সোবাহান চৌধুরী কোন কোন বিদেশী রাষ্ট্রে বাংলাদেশে মত প্রকাশের স্বাধীনতা নেই বলে মন্তব্য করেন।

প্রাইভেট ডিটেকটিভের প্রধান সম্পাদক ও ইন্টারন্যাশনাল মিডিয়া লিঃ পরিচালক মুনীর চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা আরো বলেন, আগামীর পথ চলায় লন্ডন প্রবাসী সাংবাদিক মুনীর চৌধুরী তার প্রবাসের অভিজ্ঞতা কাজে লাগিয়ে দুর্নীতি ও অপরাধ দমনে প্রাইভেট ডিটেকটিভ গনমানুষের মুখপত্র হিসেবে তার দায়িত্ব পালন করে যাবে।

অনুষ্ঠানের উদ্বোধক বাংলাদেশ সংবাদ সংস্থা, (বাসস)সাবেক প্রধান সম্পাদক, আজিজুল ইসলাম ভুঁইয়া, বলেন- অপরাধ অনুসন্ধানী সাংবাদিকতা অত্যন্ত ঝুঁকিপূর্ণ উল্লেখ করে প্রাইভেট ডিটেকটিভ কে অত্যন্ত সাবধানতার সাথে এগিয়ে যেতে হবে। অপরাধ দুর্নীতি মুক্ত সমাজ গঠনে সরকারের পাশাপাশি আমাদের সবাইকে কাজ করে যেতে হবে।

proঅনুষ্ঠান বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন একাংশের  মহাসচিব, ওমর ফারুক। ইসলামী ফাউন্ডেশন মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল, ইমিগ্রেশন স্পেশালিষ্ট (লন্ডন)ব্যারিস্টার জিল্লুর রহমান,

প্রাইভেট ডিটেকটিভ উপদেষ্টা ব্যারিস্টার সওগাতুল আনোয়ার খান,  ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ এর ইভিপি তাহের আহমেদ চৌধুরী।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, চট্টগ্রাম জার্নালিস্ট ফোরাম ঢাকা, সাধারণ সম্পাদক শামিম জাহাঙ্গীর।   সাংবাদিক ইব্রাহিম বিন তাহের, দৈনিক পূর্বদেশ ফটোগ্রাফার  হায়দার আলী, সিটিএন২৪ ডটকমসম্পাদক  সরোয়ার আলম,

সাহেদুজ্জমান, মোঃ ফোরকান, জাহাঙ্গীর আলম প্রমুখ।

বিশেষ অতিথি বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন মহাসচিব ওমর ফারুক বলেন আজকাল সাংবাদিকতার perনামে অনেকে হলুদ সাংবাদিকতা করে যাচ্ছে। অনেক অনলাইন পত্রিকা অশ্লীলতার প্রসার ঘটাচ্ছে। সবকিছুর উর্ধ্ব উঠে প্রাইভেট ডিটেকটিভকে বস্তুনিষ্ঠ সাংবাদিকতার মাধ্যমে স্বাধীনতা ও মহান মুক্তিযুদ্ধের অর্জনকে অবলম্বন করেই সামনে এগিয়ে যাবে।

বিশেষ অতিথি ইসলামী ফাউন্ডেশন মহাসচিব সামীম মোহাম্মদ আফজাল বলেন, ইসলামে কোথাও জঙ্গিবাদের স্থান নেই। এক শ্রেণির মুসলিম নামধারী ব্যক্তিরা সন্ত্রাসের মাধ্যমে তথাকথিত ইসলাম কায়েমের অপচেষ্টা চালিয়ে যাচ্ছে।

ইমিগ্রেশন স্পেশালিষ্ট, লন্ডন ব্যারিস্টার জিল্লুর রহমান, বিমান বন্দরসহ বিভিন্ন জায়গায় ব্যাপক অনিয়ম ও সাধারণ জনগণকে হয়রানির বিরুদ্ধে সোচ্চার হওয়ার পরামর্শ দেন।

প্রাইভেট ডিটেকটিভ উপদেষ্টা, ব্যারিস্টার সওগাতুল আনোয়ার খান বলেন, বর্তমানে পশ্চিমা বিশ্বে প্রিন্ট পত্রিকার তুলনায় অনলাইন গণমাধ্যমের জয়জয়কার চলছে। বাংলাদেশেও অনলাইন গণমাধ্যমের পরিধি দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

Captureব্যাংকার তাহের আহমদ চৌধুরী বলেন বর্তমান সরকারের আমলে ইন্টারনেটের ব্যাপক প্রচারের ফলে অনলাইন যোগাযোগ ব্যবস্থা, ব্যাংকিং, ব্যবসা- বাণিজ্যের ব্যাপক পরিবর্তন ও উন্নয়ন হয়েছে।

অনুষ্ঠানে কেক কেটে প্রধান অতিথি পত্রিকার ১৪ বছর পূর্তি ও ১৫ বছরে পদার্পণের শুভ সুচনা করেন।

প্রাইভেট ডিটেকটিভ পত্রিকার পক্ষ থেকে  প্রধান অতিথি ও বিশেষ অতিথিদের সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। প্রাইভেট ডিটেকটিভের বিনোদন সম্পাদক, এটিএন বাংলার ট্যালেন্ট হান্ট সারা বাংলাদেশের ডাঃ বাসুরাজ চৌধুরী প্রিন্স শ্রেষ্ঠ কমেডিয়ান নির্বাচিত হওয়ায় প্রধান অতিথির কাছ থেকে সম্মাননা ক্রেস্ট গ্রহণ করেন।

সভাপতির বক্তব্যে মুনীর চৌধুরীর উপস্থিত সবাইকে নববর্ষের শুভেচ্ছা  জানিয়ে  বলেন পত্রিকার আগামী পথ চলায় সবার সহযোগিতা ও ভালবাসা নিয়ে আমরা এগিয়ে যেতে চাই। সবার সহযোগিতা আমাদের চলার পথকে দৃঢ় করবে। উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠান সমাপ্তি ঘোষণা করেন।


আরোও সংবাদ