দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রকাশ:| শুক্রবার, ৩০ সেপ্টেম্বর , ২০১৬ সময় ০৮:২১ অপরাহ্ণ

শেখ হাসিনাদেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

যুক্তরাজ্য, কানাডা ও যুক্তরাষ্ট্রে ১৭ দিনের সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী জাতিসংঘের ৭১তম অধিবেশনে অংশ নেন। সেখানে তিনি দুটি পুরস্কারে ভূষিত হন।

আজ শুক্রবার প্রায় দেড় ঘণ্টা দেরিতে সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী এমিরেটস এয়ারলাইন্সের ফ্লাইটটি (ফ্লাইট নং- ইকে ৫৮৬)।

এ সময় সরকারের মন্ত্রিপরিষদের সদস্য ও আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতারা প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা ও স্বাগত জানান।

এর আগে, স্থানীয় সময় দুপুর ১২টা ৩৭মিনিটে দুবাই এয়ারপোর্ট থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করেন প্রধানমন্ত্রী। যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার ডালেস আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বৃহস্পতিবার এমিরেটসের ফ্লাইটে ঢাকার পথে রওনা হন শেখ হাসিনা। দুবাইয়ে তার যাত্রাবিরতি ছিল।

মন্ট্রিয়ালে ‘ফিফথ রিপ্লেসমেন্ট কনফারেন্স অব দ্য গ্লোবাল ফান্ড (জিএফ)’-এ অংশগ্রহণ এবং কানাডার প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পর ১৮ সেপ্টেম্বর তিনি নিউ ইয়র্ক যান।

জাতি সংঘে সাধারণ পরিষদে ভাষণ দেওয়ার পাশাপাশি ‘প্ল্যানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন’ ও ‘এজেন্ট অব চেঞ্জ অ্যাওয়ার্ড’ গ্রহণ করেন শেখ হাসিনা।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আজ অভ্যর্থনা জানাতে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীর কার্যালয় পর্যন্ত পথে পথে জড়ো হয়েছেন আওয়ামী লীগসহ বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের হাজার হাজার নেতাকর্মী।

দুপুরের পর থেকেই রাজধানী ও এর আশপাশের বিভিন্ন ওয়ার্ড, মহল্লা ও থানা থেকে আওয়ামী লীগ ও এর সহযোগী, ভ্রাতৃপ্রতিম এবং সমর্থিত সংগঠনের নেতাকর্মীরা ব্যানার, ফেস্টুন নিয়ে বিভিন্ন স্থান থেকে জড়ো হতে শুরু করেন।

বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীর কার্যালয় পর্যন্ত রাস্তার দুই পাশে অবস্থান নিয়েছেন নেতাকর্মীরা। অনেকে ঢাক-ঢোল নিয়ে এসেছেন প্রধানমন্ত্রীকে সংবর্ধনা জানাতে। তাঁরা নেচে-গেয়ে ও স্লোগানে মেতে আছেন। বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিল্পীরা খোলা ট্রাকে শামিয়ানা টাঙিয়ে গান পরিবেশন করছেন।

গাড়িতে করে আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকা নিয়েও এসেছেন কেউ কেউ। আরও এসেছে ঘোড়ার গাড়ি, এসেছে অতিকায় হাতি। সবার লক্ষ্য একটাই। প্রধানমন্ত্রী যাওয়ার পথে তাকে অভিনন্দন জানাতে চায় সবাই।

অন্যদিকে, সড়কে অবস্থান নেয়া নেতা-কর্মীদের চাপে ফার্মগেট থেকে মহাখালী পর্যন্ত যান চলাচল বন্ধ হয়ে গেছে। গাড়িগুলো বিকল্প পথ দিয়ে মহাখালী হয়ে চলাচল করছে। এতে শুক্রবার ছুটির দিনও এই পথে দীর্ঘ যানজট দেখা দিয়েছে।