দেশে তৈরি সৌর বিদ্যুৎ চালিত বাইক

প্রকাশ:| বৃহস্পতিবার, ২১ জানুয়ারি , ২০১৬ সময় ০৯:৩৬ অপরাহ্ণ

কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া উপজেলার এনামুল হক বুলবুল নামের এক তরুণ সৌরবিদ্যুৎ চালিত ইলেকট্রিক বাইক উদ্ভাবন করছেন। বাইকটি বাণিজ্যিকভাবে উৎপাদনের প্রচেষ্টা চলছে।
দেশে তৈরি সৌর বিদ্যুৎ চালিত বাইক
এনামুল হক বুলবুল জানান, দীর্ঘ তিন বছর চেষ্টার পর তিনি এই বাইকটি তৈরি করতে সক্ষম হয়েছেন । এটি তৈরি করতে ২০ হাজার টাকা খরচ হয়। এতে ১২ ভোল্টের ২টি ব্যাটারি ও ৬০ ওয়াটের সোলার প্যানেল রয়েছে।

এ বাইকটির গতি ঘণ্টায় সর্বোচ্চ ৩৫ কিলোমিটার। বাইকটি সড়কে চালানোর পাশাপাশি এটির ব্যাটারি দিয়ে দুইটি টিউব লাইট ও একটি মোবাইল ফোন চার্জ দেয়া যাবে।

এটির ব্যাটারি সূর্যের আলো ছাড়াও বিদ্যুৎ দিয়ে চার্জ দেয়ার ব্যবস্থা রয়েছে। বাইকটির ব্যাটারি কম বিদ্যুৎ খরচে পূর্ণ চার্জ করা যাবে। তাছাড়া এ যানটি সকল ধরনের ধূষণমুক্ত হওয়ায় পরিবেশের কোন ক্ষতি হবে না।

বুলবুল দাবি করেন, বাইকটিতে সম্পূর্ণ চার্জ হলে এতে চড়ে ৫০ থেকে ৬০কিলোমিটার পর্যন্ত পথ পাড়ি দেয়া সম্ভব।

দেশে চীনের তৈরি সৌর বিদ্যুৎ চালিত বাইক পাওয়া গেলেও এগুলোর দাম অনেক বেশি। সেখানে বুলবুলের তৈরি সেলার বাইকটির খরচ পড়বে মাত্র ২৫ হাজার টাকা। এটি তৈরি করতে সময় লাগে এক থেকে দুই দিন।

বুলবুল বলেন, ‘বিভিন্ন কোম্পানি থেকে এই সোলার বাইক তৈরি করে দেয়ার জন্য অর্ডার পাচ্ছি। এটি বাজারজাতকরণের জন্য চেষ্টা চালানো হচ্ছে।’

এনামুল হক বুলবুল এমবিআই সৌর বিদ্যুৎ প্রকল্পের স্বত্ত্বাধিকার। কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার হাপানিয়া গ্রামে তার বাড়ি। তিন ভাইয়ের মধ্যে এনামুল হক বুলবুল সবার বড়। বাবা এনজিওতে কর্মরত ছিলেন। মা সুফিয়া আক্তার পরিবার পরিকল্পনার স্বাস্থ্য পরিদর্শক।

শিক্ষিত পরিবারের সন্তান হয়েও পড়াশোনায় তেমন মনযোগ না থাকায় এইচএসসি পর্যন্ত পড়াশোনা করেন তিনি। কিশোরগঞ্জ, ময়মনসিংহ, গাজীপুর ও নরসিংদী জেলায় তার এমবিআই সৌরবিদ্যুৎ প্রকল্পের ১০টি ব্রাঞ্চ রয়েছে।

পড়াশোনায় তেমন এগুতো না পারলেও বুলবুলের ছিল উদ্ভাবনী প্রতিভা। ছোটবেলা থেকেই নতুন কিছু করার প্রয়াস ছিল তার। এর আগে তিনি সৌর বিদ্যুৎ চালিত চার চাকার যান ও অটোরিকশা তৈরি করেছেন।