‘দেশে কোনো আইন ও বিচার বহির্ভূত হত্যাকাণ্ড হচ্ছে না’

প্রকাশ:| বুধবার, ৯ ডিসেম্বর , ২০১৫ সময় ০৮:৪৯ অপরাহ্ণ

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী১৯ পরিবারের গুমের অভিযোগ প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, ‘তাদের অভিযোগ সঠিক নয়, কেউ গুম-খুন হন নাই। ওরা পালিয়ে ও লুকিয়ে আছে।’

মন্ত্রী বুধবার দুপুরে খাগড়াছড়িতে পুলিশ সদস্যদের সঙ্গে মতবিনিময় সভা শেষে দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

সম্প্রতি জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে ১৯ পরিবার অভিযোগ করেন, তাদের পরিবারের সদস্যদের গুম করা হয়েছে। তাদের ফিরিয়ে দিতে প্রধানমন্ত্রীর কাছে আকুল আবেদন জানান তারা।

সংবাদ সম্মেলনে বলা হয়, ২০১৩ সালের ২৮ নবেম্বর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত ঢাকা ও নারায়ণগঞ্জের বিভিন্ন স্থান থেকে ওই ১৯ ব্যক্তিকে অপহরণ করা হয়। লিখিত বক্তব্যে বলা হয়, ডিটেক্টিভ ব্রাঞ্চের সাদা পোশাক পরিহিত ব্যক্তিরা গত বছরের ২৮ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারের মেইন গেট থেকে খালিদ ও সম্রাট নামক দুই ব্যক্তিকে উঠিয়ে নেয়। সাদা পোশাক পরিহিত ডিটেক্টিভরা গত বছরের ২ ডিসেম্বর শাহবাগ এলাকা থেকে জহিরুল, পারভেজ, চঞ্চল ও শহীদকে উঠিয়ে নেয়। আর নারায়ণগঞ্জ থেকে গত বছরের ৭ ডিসেম্বর মাহবুব ও ফরহাদকে অপহরণ করা হয়। সেলিমকে গত বছরের ১১ ডিসেম্বর সাদা পোশাক পরা ব্যক্তিরা পল্লবী থেকে উঠিয়ে নেয়।

দেশের মানবাধিকার পরিস্থিতি প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘দেশে কোনো আইন ও বিচার বহির্ভূত হত্যাকাণ্ড হয় না। যারা মানবাধিকারের কথা বলছেন, তাদের দেশের তুলনায় মানবাধিকার রক্ষায় বাংলাদেশের অবস্থান অনেক ভাল। জরিপেও তাই বলে।’

‘আন্তর্জাতিক মানবাধিকারে যে বিধিমালা আছে, তা বাংলাদেশ সঠিকভাবে পালন করছে। তবে কিছু বিচ্ছিন্ন ঘটনা যে ঘটছে না তা নয়। আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বন্দকযুদ্ধ ও হামলার কারণে এগুলো হচ্ছে। এ ধরনের ঘটনা পৃথিবীর সব দেশে হচ্ছে’ যোগ করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

মন্ত্রী সঙ্গে এ সময় উপস্থিত ছিলেন— চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. শফিকুল ইসলাম, জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামান ও পুলিশ সুপার মো. মজিদ আলী।