দেশে ও বিদেশে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে হাতে তৈরি কাগজ

প্রকাশ:| বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি , ২০১৭ সময় ১১:১৩ পূর্বাহ্ণ

দেশের প্রথম ফেনীর বিসিকে সম্পূর্ণ হাতে তৈরি কাগজ দেশে ও বিদেশে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। এক সময় দেশের বাইরে থেকে আমদানি করা এ ধরণের কাগজ এখন রপ্তানি করা হচ্ছে। উদ্যোক্তাদের মতে, চাহিদা বেশি হওয়ায় এ ধরণের আরো প্রতিষ্ঠান গড়া তোলা উচিত।

ফেনীর বিসিক শিল্প নগরীতে ১৯৮৪ সালে ব্যক্তি উদ্যোগে আবদুর রব নামের এক বেকার তরুণ গড়ে তুলেন শতরুপা হ্যান্ড মেইড নামে হাতে তৈরি এই কাগজের কারখানা। নিজের উদ্ভাবিত প্রযুক্তির মাধ্যমে তিনি জুট মিলের পরিত্যক্ত জুট, কচুরিপানা, ধানের ভুষি, খড়কুটা, বিভিন্ন ধরনের গাছের পাতা, কলাগাছ থেকে হওয়া মণ্ড দিয়ে বিভিন্ন ধরনের কাগজ ও কাগজের বোর্ড হাতে বানিয়ে দেশবাসীকে অবাক করে দেন। কয়েক বছর পর তার দেখাদেখি এই বিসিকেই শুকতারা নামের আরেকটি প্রতিষ্ঠান এ কাগজ তৈরি করে তারাও সফল হয়। এতে প্রতিষ্ঠান দুটিতে বেকার যুবকদের পাশাপাশি সৃষ্টি হয়েছে নারীদের কর্মসংস্থান।

ফেনী বিসিক শতরুপা হ্যান্ড মেইড পেপার মিল সত্ত্বাধিকারী আবদুর রব জানান, এ ধরনের কাগজ ও বোর্ড এক সময় বিদেশ থেকে আমদানি করতে হতো। এখানে উৎপাদিত কাগজের মান তার চেয়ে ভাল হওয়ায় এখন বিদেশেও রপ্তানি হচ্ছে।

ফেনী চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজ সভাপতি আইনুল কবীর শামিম বলেন, ব্যাপক চাহিদা সম্পন্ন এ ধরনের কাগজ তৈরির প্রতিষ্ঠানের সংখ্যা বাড়ানো গেলে দেশের অর্থনীতিতে ভাল ভূমিকা রাখবে।

ফেনীর বিসিকে হাতে তৈরি এই দুটি কাগজের মিলে কর্মরত রয়েছেন প্রায় ৩ শতাধিক শ্রমিক। যার বেশিরভাগই নারী।