দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শনিবার, ৬ জানুয়ারি , ২০১৮ সময় ০৯:০৬ অপরাহ্ণ

পৌষের শেষে রাজশাহী অঞ্চলে হিমেল হাওয়ায় হাড়কাঁপুনি শীত নেমে এসেছে। সৃষ্টি হয়েছে তীব্র শৈত্যপ্রবাহ। এতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। বিশেষ করে সবচয়ে বেকায়দায় আছেন ছিন্নমূল ও কর্মজীবী মানুষ। আজ শনিবার ভোরে রাজশাহীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৮ ডিগি সেলসিয়াস। তবে সকাল থেকে আকাশে সূর্যের আভা ছিলো।
সকাল ১০টার দিকে সূর্যের মুখ দেখা গেলেও হালকা বাতাস বয়ে যাওয়ার কারণে তীব্র শীতে কাঁপছে এ অঞ্চলের মানুষ। শীতের প্রকোপ থেকে বাঁচতে অনেককে ঘর ছেড়ে বাড়ির ছাদে ও উঠোনে রোদ পোহাতে দেখা গেছে।
রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আশরাফুল আলম জানিয়েছেন, শনিবার ভোরে রাজশাহীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৮ ডিগি সেলসিয়াস। চুয়াডাঙ্গাতেও একই তাপমাত্রা রেকর্ড হয়েছে। এবারের মৌসুমে এটিই দেশের সর্বনিম্ন তাপমাত্রা। আশরাফুল আলম বলেন, তাপমাত্রা সাধারণত ১০ ডিগ্রির নিচে নামলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে। আর ৮ ডিগ্রির নিচে নামলে মাঝারি এবং ৬ ডিগ্রির নিচে নামলে তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়। সে অনুযায়ী, রাজশাহীতে এখন বইছে তীব্র শৈত্যপ্রবাহ।
আবহাওয়া অফিস সূত্র আরো জানিয়েছে, সপ্তাহজুড়েই রাজশাহীতে তাপমাত্রা কমছে। বৃহস্পতিবার রাজশাহীতে তাপমাত্রা ছিল ৮ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। এরআগে গত ১ জানুয়ারি সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। ওইদিন সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ২৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। পরদিন সর্বনি¤œ তাপমাত্রা ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ২৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। বুধবার সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ওই দিন সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ২৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এখন হালকা বাতাস বয়ে চলায় শীত খুব বেশি অনুভূত হচ্ছে।