দেশের শিক্ষাব্যবস্থাকে সাম্প্রদায়িকতার দিকে নিয়ে যাচ্ছে

প্রকাশ:| মঙ্গলবার, ১০ জানুয়ারি , ২০১৭ সময় ১১:৪৮ অপরাহ্ণ

ত্রিশ লাখ শহীদের রক্তের সঙ্গে বেঈমানি করে সরকার দেশের শিক্ষাব্যবস্থাকে সাম্প্রদায়িকতার দিকে নিয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছে ছাত্র ইউনিয়ন।

মঙ্গলবার (১০ জানুয়ারি) বিকেলে নগরীর শহীদ মিনার প্রাঙ্গনে এক বিক্ষোভ সমাবেশে ছাত্র ইউনিয়নের নেতারা এই অভিযোগ করেন।

পাঠ্যপুস্তকে ভুল ও লেখার বিকৃতি এবং সাম্প্রদায়িকতা ও নারীবিদ্বেষী ভাবধারা প্রতিষ্ঠার অপচেষ্টার প্রতিবাদে ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলা সংসদ এই কর্মসূচি পালন করে।

সমাবেশে বক্তারা বলেন, আগে শিক্ষার্থীদের বইয়ে রবীন্দ্রনাথ ঠাকুর, সত্যেন সেন, লালনসহ অসাম্প্রদায়িক ভাবধারার লেখকদের গল্প-কবিতা ছিল। এর পরিবর্তে পাঠ্যসূচীতে সাম্প্রদায়িক ভাবধারার লেখা অন্তর্ভূক্ত করা হয়েছে। শিশুদের বর্ণপরিচয়ের পৃষ্ঠায় নারী বিদ্বেষ ও সাম্প্রদায়িক শব্দ ব্যবহার করা হয়েছে।

তারা বলেন, ধর্মব্যবসায়ী হেফাজতে ইসলাম ও চরমোনাই পীর এই পাঠ্যসূচীকে স্বাগত জানিয়েছে। এর থেকে পরিষ্কার হয়, আমাদের শিক্ষা ব্যবস্থা ক্রমান্বয়ে সাম্প্রদায়িকতার দিকে ধাবিত হচ্ছে যা ত্রিশ লক্ষ শহীদের রক্তের সাথে বেঈমানি।

তারা বলেন, মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনায় বাংলাদেশ গড়তে হলে একই ধারার গণমুখী ও অসাম্প্রদায়িক শিক্ষা চালু করতে হবে।

আগামী ১৫ জানুয়ারি ঢাকায় পাঠ্যপুস্তক বোর্ড ও সারাদেশে জেলা শিক্ষা অফিস ঘেরাও কর্মসূচি সফল করার আহ্বান জানান সংগঠনটির নেতারা।

ছাত্র ইউনিয়নের চট্টগ্রাম জেলার ভারপ্রাপ্ত সভাপতি মু. গোলাম সরোয়ারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় সদস্য নাহিদ আল মোস্তফার সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন সাংগঠনিক সম্পাদক আতিক রিয়াদ, কোষাধ্যক্ষ আইয়ুম ও দপ্তর সম্পাদক আমজাদ হুসেন।

সমাবেশের আগে নগরীর চেরাগি চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের করে ছাত্র ইউনিয়ন।